গুম, খুন ও ডিজিটাল নিরাপত্তা আইনে জোর ব্যাচেলেটের

আগের সংবাদ

আবৃত্তি সমন্বয় পরিষদকে দুই কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী

পরের সংবাদ

মিরপুরে গা গরম করলেন সাকিব

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ৯:৪৮ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ৯:৪৮ অপরাহ্ণ

দীর্ঘদিন পর মাঠে ফিরলেন বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান।

সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজ সফরে টেস্ট সিরিজে নেতৃত্ব দিয়েছিলেন তিনি। টেস্ট সিরিজের পর মাহমুদউল্লাহর নেতৃত্বে তিন ম্যাচে টি-টোয়েন্টি সিরিজ খেলেছেন। ওয়ানডে সিরিজের আগেই ছুটিতে গেছেন এই টাইগার অলরাউন্ডার। দলের সঙ্গে ছিলেন না জিম্বাবুয়ে সফরেও। ৩৭ দিন পর আবারো মাঠে ফিরেছেন সাকিব। তবে এবার অধিনায়ক হিসেবে ফিরেছেন তিনি।

আসন্ন এশিয়া কাপ, ত্রিদেশীয় সিরিজ ও আইসিসি টি-টোয়েন্টি বিশ^কাপ পর্যন্ত বাংলাদেশের টি-টোয়েন্টি দলের জন্য সাকিব আল হাসানকে অধিনায়ক করা হয়েছে।

সাকিব আল হাসান ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত মোট ২১টি টি-টোয়েন্টি ম্যাচে অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছেন। তন্মেধ্যে ৭ জয়ের বিপরীতে হেরেছেন ১৪ ম্যাচে। অধিনায়ক হিসেবে সাকিব আল হাসানের সফলতার হার ৩৩.৩৩ শতাংশ। জাতীয় দলের অনুশীলন না থাকলেও একাই আজ রবিবার ( ১৪ আগস্ট) হোম অব ক্রিকেট মিরপুরে গিয়েছিলেন অধিনায়ক সাকিব।

সকাল ১০টার আশপাশে মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে গিয়ে প্রথম জিম সেশন ও পরে রানিং সেশন করেছেন সাকিব। দলের বাকিরা খেলার মধ্যে থাকলেও, তিনি ছুটিতে থাকার কারণে এশিয়া কাপ শুরুর আগেই নিজেকে সেরা অবস্থায় নিয়ে যেতেই মূলত সাকিবের এই প্রচেষ্টা। আসন্ন এশিয়া কাপে দলকে নেতৃত্ব দিতে হবে তার। নেতৃত্বের ভার নেয়ার পরই ব্যক্তিগত অনুশীলন শুরু করেছেন টাইগারদের এই নতুন অধিনায়ক।

চলতি মাসের ২৭ তারিখ থেকে মাঠে গড়াবে এশিয়া কাপ। এশিয়া কাপের উদ্দেশে আগামী ২২-২৩ তারিখ দেশ ছাড়বে লাল-সবুজের প্রতিনিধিরা। এর আগে ঘরের মাঠে তিন দিনের অনুশীলন করবে বাংলাদেশ দেশ।

এশিয়া কাপের জন্য ইতোমধ্যে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দীর্ঘদিন পর দলে ফিরেছেন সাব্বির রহমান ও সাইফউদ্দিন। তরুণ ক্রিকেটারদের মধ্যে সুযোগ পেয়েছেন পারভেজ ইমন, ইবাদত হোসেন ও হাসান মাহমুদ। এছাড়া গত জিম্বাবুয়ে সিরিজ থেকে ছিটকে গেছেন শরিফুল ইসলাম। ইনজুরির কারণে এশিয়া কাপে খেলতে পারবেন না লিটন দাস।

আগামী ১৯ তারিখ শুক্রবার হতে টাইগারদের দলীয় অনুশীলন শুরু হবে। এ বছরের শুরু থেকেই ব্যস্ত সূচি কাটিয়েছে সাকিবরা। গত ৮ মাসে ৬টি দেশের বিপক্ষে সিরিজ খেলেছেন তারা। এছাড়া জানুয়ারিতে খেলেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ।

ব্যস্ত সূচি নিয়ে প্রধান নির্বাচক বলেছেন, ছেলেরা খেলার ভেতরেই আছে। ওয়েস্ট ইন্ডিজ সফর থেকেই চলছে টানা অনুশীলন ও খেলা। ওয়েস্ট ইন্ডিজ থেকে দেশে ফিরে মাত্র ৪ দিন বিরতির পর জাতীয় দল গিয়েছে জিম্বাবুয়ে।

দেশে ফিরে আবার এশিয়া কাপের মতো বড় আসর। স্বাভাবিকভাবেই তাদের বিশ্রামও প্রয়োজন। একের পর এক সিরিজে ব্যস্ত থাকায় এশিয়া কাপের জন্য এখনই অনুশীলন করছে না টাইগাররা। এছাড়া জাতীয় দলের কোচিং স্টাফরাও ছুটিতে আছে।

সাকিব আল হাসানদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো এ সম্পর্কে বলেন, বোলিং কোচ অ্যালান ডোনাল্ডসহ প্রায় সব বিদেশি কোচ নিজ নিজ দেশে ফিরে গেছেন। তারা এখন ছুটিতে আছেন।

জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু জানিয়েছেন, ‘১৯ তারিখের আগে অফিসিয়াল প্র্যাকটিস সেশনের কোনো সম্ভাবনা নেই। তবে ব্যক্তিগত পর্যায়ের অনুশীলন হতেই পারে। কেউ যদি নিজের মতো করে ফিজিক্যাল ফিটনেস ট্রেনিং ও স্কিল ট্রেনিং করতে চায়। তাতে কোনো অসুবিধা নেই।’ কোচিং স্টাফরা ছুটি কাটিয়ে আগামী শুক্রবার দলের সঙ্গে যোগ দেবেন। তাই ১৯ তারিখ থেকেই অনুশীলন শুরু করবে তারা।

এশিয়া কাপের জন্য দল ঘোষণা করতে বেশ হিমশিম খেতে হয়েছে বিসিবির। কেননা, দলের একাধিক ক্রিকেটার ইনজুরিতে। ওয়েস্ট ইন্ডিজ সফরে চোট পেয়েছেন ইয়াসির আলী রাব্বি। জিম্বাবুয়ে সফরে ছিটকে গেছেন অধিনায়ক নুরুল হাসান সোহান ও লিটন দাস। তাই ১৫ সদস্যের দল ঘোষণা করতেই বেশ কাঠখড় পোহাতে হয়েছে। এর সঙ্গে অধিনায়কত্ব প্রসঙ্গ ছিল মড়ার উপর খাড়ার ঘাঁ। চলতি বছর টি-টোয়েন্টিতে বেশ কয়েকটি সিরিজে অধিনায়ক হিসেবে যথাযথ দায়িত্ব পালন করতে ব্যর্থ হয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে হোয়াইটওয়াশ হয়েছেন।

ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকে ফিরেই টি-টোয়েন্টি অধিনায়ক নিয়ে সভা করেছে বিসিবি। জিম্বাবুয়ে সফর থেকে আগেই ছুটি নিয়েছেন সাকিব আল হাসান। তামিম ইকবালও ইতোমধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। তাই মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমকে বিশ্রাম দিয়ে তরুণ উইকেটরক্ষক ব্যাটার নুরুল হাসান সোহানকে বাংলাদেশের নবম টি-টোয়েন্টি অধিনায়ক ঘোষণা করে বিসিবি।

জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে সোহানের নেতৃত্বে প্রথম ম্যাচ হারলেও দ্বিতীয় ম্যাচেই দাপুটে জয়ে ফিরেছে টাইগাররা। সিরিজ সমতায় ফেরার ম্যাচে ইনজুরিতে পড়েন সোহান। তাই সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে অধিনায়কত্বের দায়িত্ব পালন করেন মোসাদ্দেক হোসেন সৈকত। তবে আসন্ন এশিয়া কাপে খেলবেন সাকিব আল হাসান। মাঝে বাধা হয়েছিল বেটউইনারের সঙ্গে সাকিবের চুক্তি।

গত কয়েকদিন ধরে ক্রিকেট মহলে আলোচনার শীর্ষে ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। ফিক্সিং জাতীয় প্রতিষ্ঠান বেটউইনারের সঙ্গে চুক্তি করায় বিসিবি থেকে তাকে কড়া নোটিস দেয়া হয়েছিল। যার ফলে বেটউইনারের সঙ্গে চুক্তি বাতিল করতে বাধ্য হয়েছেন সাকিব। চুক্তি বাতিল করার ফলেই অধিনায়কত্বে দায়িত্বের সঙ্গে এশিয়া কাপে খেলার সুযোগ পেয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়