১৫ অগাস্টের খুনি চক্র এখনো সোচ্চার: ব্যারিস্টার শেখ তাপস

আগের সংবাদ

টেলিটকের সাবেক ব্যবস্থাপকের ১২ বছর কারাদণ্ড

পরের সংবাদ

এসএমই খাতে অর্থায়নে ব্যাংকগুলোকে আহবান

প্রকাশিত: আগস্ট ১৪, ২০২২ , ৮:১৫ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ৮:১৫ অপরাহ্ণ

ব্যাংকগুলোকে এসএমই খাতে (ক্ষুদ্র ও মাঝারি শিল্প) অর্থায়নে আরও আন্তরিক হওয়ার আহ্বান জানিয়েছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

রবিবার (১৪ আগস্ট) ঢাকায় এফবিসিসিআই আয়োজিত ‘এসএমই উন্নয়ন ও বর্তমান প্রেক্ষিতে বঙ্গবন্ধুর চিন্তাধারা’ শীর্ষক সেমিনারে দেয়া বক্তব্যে তিনি আরো বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) অর্থনীতির মেরুদণ্ড। কিন্তু বড় কোম্পানিগুলোর সঙ্গে স্বাচ্ছন্দ্য বোধ করায় এসএমই খাতে অর্থায়নে অনীহা দেখায় ব্যাংকগুলো।

অর্থায়নের অভাব এসএমই খাতের জন্য বড় চ্যালেঞ্জ উল্লেখ করে তিনি বলেন, দেশের শীর্ষ বাণিজ্য সংস্থার প্রধান বলেছিলেন- বড় শিল্পের জন্য প্রধানমন্ত্রীর ঋণ প্রণোদনা প্যাকেজ তিন মাসে বিতরণ করা হয়েছিল। কিন্তু এসএমই খাতের জন্য প্রণোদনা দুই বছরেও বিতরণ করা হয়নি।

এসময় ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অর্থায়নের সুবিধার্থে একটি এসএমই ব্যাংক প্রতিষ্ঠার পরামর্শ দেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু।

উপজেলা পর্যায়ে বিসিক শিল্প পল্লী স্থাপন এবং অর্থনৈতিক অঞ্চলে এসএমইদের জন্য প্লট বরাদ্দের পরামর্শও দেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়