জবিতে ভর্তি পরীক্ষায় প্রক্সি দিতে এসে ঢাবি শিক্ষার্থী আটক

আগের সংবাদ

ক্ষমতায় গেলে কুইক রেন্টাল আইন বাতিল করবে বিএনপি

পরের সংবাদ

রামগড় চা-বাগানে শ্রমিকদের কর্মবিরতি, হরতাল-অবরোধের হুমকি

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২ , ৪:২৬ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১৪, ২০২২ , ৮:৪২ পূর্বাহ্ণ

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের সাথে একাত্মতা ঘোষণা করে ফটিকছড়ি উপজেলাধীন রামগড় চা-বাগানের শ্রমিকরা শনিবার (১৩ আগস্ট) পূর্ণ দিবস কর্মবিরতি পালন করছে।

রামগড় চা-বাগান পঞ্চায়েত কমিটি ও সকল চা শ্রমিক বৃন্দেন ব্যানারে রামগড়-ফেনী সড়কে মানববন্ধন ও সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করলে বাগান বাজার ইউপি চেয়ারম্যান সাহাদাৎ হোসেন সাজু ও পুলিশ এসে শ্রমিকদের শান্ত করে।

শনিবার (১৩ আগষ্ট) সকাল ১০টা থেকে রামগড় চা বাগান পঞ্চায়েত কমিটি সভাপতি মদন রাজগড় এর নেতৃত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে চা-শ্রমিকদের মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করতে আবারো দাবি করা হয়। দাবী না মানলে হরতাল ও অবরোধ সহ কঠিন কর্মসূচির হুশিয়ারী দেন শ্রমিক নেতারা।

জানা গেছে, সারাদেশের চা শ্রমিকদের সাথে একাত্বতা ঘোষনা করে গত মঙ্গলবার থেকে দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করছেন শ্রমিকরা। মালিকপক্ষ থেকে কোন ধরনের সাড়া শব্দ না পেয়ে আজ পূর্ণদিবস কর্মবিরতি পালন করছেন বাগানের শ্রমিকরা। বাগানের চা উৎপাদন সম্পুর্ণ বন্ধ রয়েছে।

সমাবেশ চা-শ্রমিক নেতারা বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়লেও বাড়েনি শ্রমিকদের বেতন। চা-শ্রমিকরা ১২০ টাকা মজুরিতে কাজ করছেন। ২০২১ সালের ডিসেম্বরে শ্রমিকদের সংগঠন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ চা সংসদ নেতাদের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় শ্রমিকদের মজুরি বাড়িয়ে ৩০০ টাকা করার সিদ্ধান্ত হয়। কিন্তু চুক্তির ১৯ মাস অতিবাহিত হলেও সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন করেনি মালিকপক্ষ। তাই তারা আন্দোলনে নেমেছেন।

সমাবেশে বক্তব্য রাখেন, চা-বাগান পঞ্চায়েত কমিটির সাধরণ সম্পাদক বিপ্লব মুন্ড, চা-বাগান শ্রমিক যুব পরিষদ নেতা জয় চন্দ্র দে, বাগানের সাবেক সাধরণ সম্পাদক মিন্টু চন্দ্রসহ শ্রমিক নেতারা।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়