×

জাতীয়

কিংবদন্তি সাংবাদিক গোলাম সারওয়ারের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ আগস্ট ২০২২, ১২:৪৮ পিএম

কিংবদন্তি সাংবাদিক গোলাম সারওয়ারের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ

সমকাল-যুগান্তরের প্রতিষ্ঠাতা সম্পাদক গোলাম সারওয়ার

দেশের আধুনিক সংবাদপত্রের অন্যতম পথিকৃৎ যুগান্তর ও সমকালের প্রতিষ্ঠাতা সম্পাদক গোলাম সারওয়ারের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ শনিবার (১৩ আগস্ট)। ২০১৮ সালের এই দিনে ৭৫ বছর বয়সে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সে সময় সমকালের সম্পাদকের দায়িত্বরত ছিলেন গুণী এই সাংবাদিক।

ষাটের দশকে সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করেন গোলাম সারওয়ার। তখন থেকে টানা পাঁচ দশকের বেশি সময় ধরে এই পেশায় মেধা, যুক্তিবোধ, পেশাদারিত্ব, দায়িত্বশীলতা, অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার নিরবচ্ছিন্ন চর্চার মাধ্যমে নিজেকে ও বাংলাদেশের সংবাদপত্রকে অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করেন তিনি। গোলাম কুদ্দুস মোল্লা ও সিতারা বেগমের জ্যেষ্ঠ সন্তান গোলাম সারওয়ার বাংলাদেশের মুক্তচিন্তা, প্রগতিশীল মূল্যবোধ ও মুক্তিযুদ্ধের সপক্ষে আজীবন সোচ্চার ছিলেন।

দেশের সাংবাদিকতায় প্রতিষ্ঠানতুল্য ব্যক্তিত্ব গোলাম সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক সম্মানসহ এমএ ডিগ্রি অর্জন করেন। ঢাবিতে ছাত্র অবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে সাংবাদিকতা পেশায় তার অভিষেক। একই বছর দৈনিক সংবাদের সহ-সম্পাদক হিসেবে যোগ দেন তিনি। ১৯৭১ সালের ২৫ মার্চ পর্যন্ত সংবাদে কর্মরত ছিলেন। এরপর মহান মুক্তিযুদ্ধে যোগ দেন। মুক্তিযুদ্ধে তিনি নিজ এলাকা বরিশালের বানারীপাড়ায় সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।

মুক্তিযুদ্ধের পর কয়েক মাস বানারীপাড়া ইউনিয়ন ইনস্টিটিউশনে প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেন। ১৯৭২ সালে দৈনিক ইত্তেফাকে জ্যেষ্ঠ সহ-সম্পাদক হিসেবে যুক্ত হন। ১৯৯৯ সাল পর্যন্ত যথাক্রমে প্রধান সহ-সম্পাদক, যুগ্ম বার্তা সম্পাদক ও বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। গোলাম সারওয়ার দৈনিক যুগান্তরেরও প্রতিষ্ঠাতা সম্পাদক।

দেশের দৈনিক সংবাদপত্রগুলোর সম্পাদকদের প্রভাবশালী সংগঠন বাংলাদেশ সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন গোলাম সারওয়ার। মেধা, নিষ্ঠা ও দক্ষতায় উৎকর্ষের কারণে গোলাম সারওয়ারকে অনেকেই ‘সাংবাদিকদের শিক্ষক’ হিসেবে অভিহিত করেন। তিনি ছিলেন এ দেশের সংবাদপত্রে সাফল্য ও পেশাদারিত্বের প্রতীক।

সাংবাদিকতার পাশাপাশি সৃজনশীল সাহিত্যেও ছিল তার সাবলীল বিচরণ। ছিলেন একজন দক্ষ ছড়াকার। তার লেখা বইয়ের মধ্যে রঙিন বেলুন, সম্পাদকের জবানবন্দি, অমিয় গরল, আমার যত কথা, স্বপ্ন বেঁচে থাক উল্লেখযোগ্য।

সাংবাদিকতায় অনন্য ভূমিকার জন্য ২০১৪ সালে একুশে পদক, ২০১৬ সালে কালচারাল জার্নালিস্টস ফোরাম অব বাংলাদেশের (সিজেএফবি) আজীবন সম্মাননা ও ২০১৭ সালে আতাউস সামাদ স্মারক ট্রাস্ট আজীবন সম্মাননা লাভ করেন তিনি।

শনিবার বেলা ১১টায় রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে গোলাম সারওয়ারের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় তার সর্বশেষ কর্মস্থল সমকাল পরিবার। সেখানে তার আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত করা হবে। এছাড়া, পরিবার ও গোলাম সারওয়ার ফাউন্ডেশনের পক্ষ থেকে তার জন্মস্থান বানারীপাড়ায়ও নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

গোলাম সারওয়ারের ছোট ভাই বানারীপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম সালেহ মঞ্জু মোল্লা বলেন, ভাইয়ের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বানারীপাড়া বায়তুল আমান এতিমখানা ও বানারীপাড়া উত্তরপাড় বেগম ফজিলাতুন্নেছা এতিমখানায় শনিবার দুপুরে কোরআনখানি ও দোয়ার আয়োজন করা হয়েছে। পরে দুই এতিমখানার শিশুদের মধ্যে খাবার বিতরণ করা হবে। একই দিন এশার নামাজের পর বানারীপাড়া হাইস্কুল জামে মসজিদে দোয়া, মোনাজাত অনুষ্ঠিত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App