×

সাহিত্য

ছায়ানটে মুগ্ধতা ছড়াল ‘পশ্চিমের রবি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১২ আগস্ট ২০২২, ১০:১৪ পিএম

ছায়ানটে মুগ্ধতা ছড়াল ‘পশ্চিমের রবি’

ছায়ানটে ‘পশ্চিমের রবি’। ছবি: ভোরের কাগজ

তিন দশকের পথচলায় ‘নৃত্যনন্দন’ মণিপুরী, ভরতনাট্যম ও ওড়িশী আঙ্গিকের শাস্ত্রীয় নৃত্যের মনোমুুগ্ধকর প্রযোজনার মধ্য দিয়ে দর্শক শ্রোতার হৃদয় জয় করেছে। অপরদিকে ‘আনন্দধারা আর্টস’ বিদেশের মাটিতে বসে ভালো গান শোনার আয়োজন করা এবং শ্রোতা তৈরির পাশাপাশি শিশুদের মধ্যে বাংলা ভাষা ও সংস্কৃতির ধারাকে অক্ষুন্ন রেখে রবীন্দ্রনাথ ও রবীন্দ্রসঙ্গীত চর্চার মধ্য দিয়ে প্রবাসে বাংলা সংস্কৃতির ধারাকে প্রবাহিত রাখার কাজটি করে চলেছে ২০০৪ সাল থেকে।

শুক্রবার (১২ আগস্ট) সন্ধ্যায় ছায়ানট মিলনায়তনে এ দুই সঙ্গীত সংগঠন যৌথভাবে মেলবন্ধন ঘটাল বিলেতি গান, রবীন্দ্রনাথের পশ্চিমা সুরাশ্রিত গান, পাঠ ও নৃত্যের সমন্বয়ে ‘পশ্চিমের রবি’ শীর্ষক এক অনন্য সঙ্গীতায়োজনের মধ্য দিয়ে।

এই আয়োজনে সঙ্গীত পরিবেশন করেন প্রথিতযশা রবীন্দ্রসঙ্গীত শিল্পী ও সংগঠক ইমতিয়াজ আহমেদ, তার সঙ্গে পশ্চিমা সঙ্গীত পরিবেশন করেন উর্বি মধুরা, পূর্বা অধরা।

শিল্পীরা গেয়ে শোনান ‘কতবার ভেবেছিনু’, ‘ফুলে ফুলে ঢলে ঢলে’, ‘ও দেখবি রে ভাই’, ‘কালি কালি বলো রে’, ‘তবে আয় হবে আয়’, ‘আহা আজি এ বসন্তে’, ‘ প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে’, ‘পুরনো সেই দিনের কথা’সহ বেশ কিছু গান। এর মধ্য দিয়ে শিল্পীরা যেন বাংলা আর পশ্চিমের সম্মিলন ঘটালেন।

আবৃত্তি ও পাঠ করেন একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান আবৃত্তি শিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও প্রখ্যাত আবৃত্তি শিল্পী রাশেদ হাসান। নৃত্য পরিবেশন করেন নৃত্যনন্দনের শিল্পীরা। নৃত্য পরিবেশনা বাড়িয়ে দিয়েছে অনুষ্ঠানের বাড়তি সৌন্দর্য।

অনুষ্ঠানটির পরিকল্পনা ও সঙ্গীত পরিচালনায় ছিলেন ইমতিয়াজ আহমেদ এবং নৃত্য পরিচালনায় ছিলেন প্রখ্যাত নৃত্যশিল্পী শর্মিলা বন্দোপাধ্যায় ও উদীয়মান নৃত্যশিল্পী সুদেষ্ণা স্বয়ম্প্রভা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App