×

সারাদেশ

মজুরি বৃদ্ধির দাবিতে চা-শ্রমিকদের কর্মবিরতি ও মানববন্ধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ আগস্ট ২০২২, ০২:০০ পিএম

মজুরি বৃদ্ধির দাবিতে চা-শ্রমিকদের কর্মবিরতি ও মানববন্ধন

তিনদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করছেন রামগড় চা বাগানের শ্রমিকরা। ছবি: ভোরের কাগজ

মজুরি বৃদ্ধির দাবিতে চা-শ্রমিকদের কর্মবিরতি ও মানববন্ধন

চা-শ্রমিকরা ফেনী ও রামগড় সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করে প্রতিবাদ জানায়। ছবি: ভোরের কাগজ

চা-শ্রমিকদের মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে গত তিনদিন দুই ঘণ্টা করে কর্মবিরতি পালন করছেন রামগড় (খাগড়াছড়ি) চা বাগানের শ্রমিকরা।

আজ বৃহস্পতিবার (১১ আগস্ট) সকাল ৯টা থেকে রামগড় চা বাগান পঞ্চায়েত কমিটি ও চা শ্রমিকদের আয়োজনে বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের ডাকে গত মঙ্গলবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত এ কর্মসূচি পালন করেছেন বাগানের শ্রমিকরা।

রামগড় (খাগড়াছড়ি) চা বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি মদন রাজধর এর সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধন ও কর্মবিরতি শেষে চা বাগান অফিস প্রাঙ্গনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে শ্রমিকরা ফেনী-রামগড় সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করে প্রতিবাদ জানায়।

[caption id="attachment_362018" align="aligncenter" width="700"] চা-শ্রমিকরা ফেনী ও রামগড় সড়কে অবস্থান নিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করে প্রতিবাদ জানায়। ছবি: ভোরের কাগজ[/caption]

সমাবেশ চা-শ্রমিক নেতারা বলেন, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বেড়লেও বাড়েনি শ্রমিকদের বেতন। চা-শ্রমিকরা ১২০ টাকা মজুরিতে কাজ করছেন। ২০২১ সালের ডিসেম্বরে শ্রমিকদের সংগঠন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ চা সংসদ নেতাদের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়। এ সময় শ্রমিকদের মজুরি বাড়িয়ে ৩০০ টাকা করার সিদ্ধান্ত হয়। কিন্তু চুক্তির ১৯ মাস অতিবাহিত হলেও সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন করেনি মালিকপক্ষ। তাই তারা আন্দোলনে নেমেছেন। তিন দিনের মধ্যে তাদের দাবি না মানা হলে বাগানে অচলাবস্থা সৃষ্টি ও রাস্তায় নামার হুঁশিয়ারি দেন চা-শ্রমিক নেতারা।

সমাবেশে বক্তব্য রাখেন, চা-বাগান পঞ্চায়েত কমিটির সাধরণ সম্পাদক বিপ্লব মুন্ড, চা-বাগান শ্রমিক যুব পরিষদ নেতা জয় চন্দ্র দে, বাগানের সাবেক সাধরণ সম্পাদক মিন্টু চন্দ্র, চট্টগ্রাম চা ব্যালির সাধরণ সম্পাদক যতন কর্মকার সহ প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App