স্কুলছাত্রীকে ধর্ষণ: আসামি রাজুর যাবজ্জীবন

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

বড়পুকুরিয়ায় ক্ষতিগ্রস্তদের মানববন্ধন, আল্টিমেটাম

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ , ৩:৫০ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১১, ২০২২ , ৩:৫০ অপরাহ্ণ

পার্বতীপুরে বড়পুকুরিয়া ভূ-গর্ভ থেকে কয়লা উত্তোলনের ফলে ভূমিধস এবং ভূমি অবনমনের কারণে বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামের ক্ষতিগ্রস্তরা আগামী ২৭ আগস্টের মধ্যে আল্টিমেটাম দিয়েছেন এ মর্মে যে, বসতভিটার অধিগ্রহণ ও ক্ষতিপূরণের সমুদয় অর্থ না পেলে ২৮ আগস্ট থেকে খনি অবরোধ করে আমরণ অনশনসহ টেকনাফ থেকে তেঁতুলিয়া পর্যন্ত লংমার্চের ঘোষণা দিয়েছে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সকাল ১০টার দিকে কয়লাখনি পার্শ্ববর্তী বড়পুকুরিয়া স্কুল অ্যান্ড কলেজ সড়কে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। ক্ষতিগ্রস্ত দুই গ্রামের সহস্রাধিক বিক্ষুব্ধরা পোস্টার-প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধনে অংশ নেন। তাদের চেহারায় ফুটে উঠেছে ক্ষতিপূরণের অর্থ না পাওয়ার হতাশা।

মানববন্ধনে বড়পুকুরিয়া জীবন ও সম্পদ রক্ষা কমিটির প্রধান উপদেষ্টা ইব্রাহিম খলিল বলেন, বাঁশপুকুর ও বৈদ্যনাথপুর গ্রামের ক্ষতিগ্রস্ত প্রায় দুইশো পরিবার দীর্ঘ চার বছরেও বসতভিটার ১৫ দশমিক ৫৮ একর জমি ও ভেঙে যাওয়া ও ফাঁটল ধরা বাড়িঘরের ক্ষতিপূরণের অর্থ পাননি। অর্থ না পাওয়ায় তারা অন্যত্র সরে গিয়ে বসবাস করতেন পারছে না। ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর সহস্রাধিক লোকজন জীবনের ঝুঁকি নিয়ে ফাঁটল ধরা বাড়িঘরে মানবেতর জীবনযাপন করছেন। এতে যে কোনো সময় প্রাণহানীর মতো দুর্ঘটনার আশঙ্কা রয়েছে। মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল বড়পুকুরিয়া স্কুল অ্যান্ড কলেজ মাঠ ও বাজার প্রদক্ষিণ করে।

এ বিষয়ে বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের (বিসিএমসিএল) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সাইফুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্তদের পাওনা ভূমির মূল্যসহ ক্ষতিপূরণ বাবদ ১১৪ কোটি টাকা। এর মধ্যে গত মাসে ৫০ কোটি টাকা দিনাজপুর জেলা প্রশাসনের কাছে হস্তান্তর করার কথা বলা হয়েছিল। কিন্তু জেলা প্রশাসন তা গ্রহণ না করে সমুদয় অর্থ এককালীন দিয়ে দিতে বলেছেন। আগামী সেপ্টেম্বরে জেলা প্রশাসনকে পুরো টাকা দেয়া হবে। এরপর সেপ্টেম্বরের শেষে জেলা প্রশাসন তা ক্ষতিগ্রস্তদের কাছে পরিশোধ করতে পারবেন বলে অবহিত করা হয়েছে।

বড়পুকুরিয়া জীবন ও সম্পদ রক্ষা কমিটির উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন স্থানীয় হামিদপুর ইউনিয়ন পরিষদ ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ও সংগঠনের উপদেষ্টামণ্ডলীর সদস্য রেজানুল হক, রুহুল আমিন মণ্ডল, সভাপতি রফিকুল ইসলাম, ইউপি সদস্য সাইদুর রহমান প্রমুখ। এতে সভাপতিত্ব করেন সংগঠনের প্রধান উপদেষ্টা ইব্রাহিম আলী মণ্ডল।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়