জেনিফার জোন্সের সঙ্গে মেয়র আতিকের সৌজন্য সাক্ষাৎ

আগের সংবাদ

‘হাওয়া’ সিনেমায় শালিক খাওয়ার দৃশ্য, পরিবেশবাদীদের উদ্বেগ

পরের সংবাদ

বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন নীতিশ কুমার

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ , ৭:৩৭ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ১১, ২০২২ , ৭:৫৬ পূর্বাহ্ণ

ফের বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নীতিশ কুমার। বুধবার (১০ আগস্ট) দুপুর দুইটার দিকে রাজ্যটির রাজভবনে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

নীতিশের সঙ্গেই উপমুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেন লালু প্রসাদ যাদবের ছেলে তথা রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতা তেজস্বী যাদব। খবর এনডিটিভির।

এদিন রাজভবনে তাদের শপথ বাক্য পাঠ করান রাজ্যপাল ফাগু চৌহান।

শপথ গ্রহণের মোদিকে চ্যালেঞ্জ জানিয়ে নীতিশ বলেন, প্রধানমন্ত্রীর পদের জন্য আমি লালায়িত নই। আমার একটাই প্রশ্ন, বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ২০১৪ সালে দিল্লিতে যিনি ক্ষমতায় এসেছিলেন, ২০২৪ সালের সাধারণ নির্বাচনে কি ফের ক্ষমতায় আসবেন তিনিই?

বিহারের এই মুখ্যমন্ত্রী আরও বলেন, ২০২৪ সাল পর্যন্ত আমি থাকি বা না থাকি, তারা (বিজেপি) কি চায়, সেটি তারাই বলতে পারবে।

নীতিশ কুমার ইস্তফা দেয়ার পরই দলের নেতাদের নিয়ে বৈঠকে বসেন হামের প্রধান জিতেন রাম মাঝি। সেই বৈঠকের পরই নীতিশের নেতৃত্বাধীন মহাজোট সরকারকে নিঃশর্ত সমর্থনের কথা জানানো হয়। অর্থাৎ এনডিএ ছেড়ে তারাও বেরিয়ে গেল।

বিহারের সাবেক মুখ্যমন্ত্রী জিতেন রাম মাঝির দলের চারজন বিধায়ক রয়েছেন। মহাজোটের দলগুলোর সঙ্গে জিতেন রামের দলের সমর্থন পাওয়ায় নীতীশের মসনদ আরও পোক্ত হয়েছে।

মোট সাতদলের সহযোগিতায় ‘মহাজোটের’ এ সরকার গঠিত হলো।

বুধবার তেজস্বী যাদবকে সঙ্গে নিয়েই ফের রাজ্যপালের সঙ্গে দেখা করতে যান নিতীশ কুমার ও তার সামনে সরকার গঠনের দাবি পেশ করেন। মোট ১৬৪ জন বিধায়কের সমর্থনের চিঠি রাজ্যপালের কাছে জমা দেন।

এর মধ্যে জেডিইউ ৪৫ জন, আরজেডির ৭৯, কংগ্রেসের ১৯, বামেদের ১৬, হাম পার্টির ৪ জন, স্বতন্ত্র দলের ১ জন বিধায়কের সমর্থন রয়েছে। ২৪৩ আসন বিশিষ্ট বিহার বিধানসভায় ম্যাজিক ফিগার ১২২। সেখানে মহাজোটের সংখ্যা অনেক বেশি রয়েছে।

সেক্ষেত্রে মন্ত্রিসভা তৈরি হতে পারে আগের ফর্মুলাতেই। অর্থাৎ নীতীশের পূর্বতন জোটসঙ্গী বিজেপি যে মন্ত্রিসভার পদগুলো পেয়েছিল, সেগুলোই চলে যেতে চলেছে আরজেডি ও জোট সঙ্গীদের হাতে। আর জেডিইউর যে পদগুলো ছিল, সেগুলো থাকছে নীতীশের দলের বিধায়কদের হাতেই। তবে এদিন মাত্র এই দুজনই শপথ নেন। আগামী ১৫ আগস্ট বাকি মন্ত্রিসভা গঠন হবে।

এ দিন শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিহারের সাবেক মুখ্যমন্ত্রী রাবড়ি দেবীসহ লালু প্রসাদের পরিবারের সদস্য ও বেশ কিছু ভিআইপি ব্যক্তি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়