দক্ষিণ এশিয়ার দেশগুলোকে অর্থনৈতিক শক্তি কাজে লাগাতে হবে

আগের সংবাদ

ঢাকা মেডিক্যালে কর্ম-বিরতিতে ইন্টার্ন চিকিৎসকরা

পরের সংবাদ

গুচ্ছে ভর্তির ‘বি’ ইউনিটে পরীক্ষা শনিবার, লড়বে ৯৫ হাজার জন

প্রকাশিত: আগস্ট ১১, ২০২২ , ৯:১৬ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১১, ২০২২ , ৯:১৬ অপরাহ্ণ

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষে ভর্তিতে মানবিক বিভাগে (বি ইউনিট) পরীক্ষা আগামী শনিবার (১৩ আগস্ট) অনুষ্ঠিত হবে। সারাদেশে ২৯ কেন্দ্রে এই বিভাগে মোট ৯৫ হাজার ৬৩৭ জন শিক্ষার্থী ভর্তিযুদ্ধে অংশ নিবেন। এরই মধ্যে সকল কেন্দ্রে পরীক্ষা নেয়ার সব রকম প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে জানিয়েছেন গুচ্ছ ভর্তি পরীক্ষার টেকনিক্যাল কমিটির সভাপতি এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নাছিম আখতার।

উপাচার্য মুঠোফোনে ভোরের কাগজকে বলেন, ১৯ বিশ্ববিদ্যালয় কেন্দ্রের আওতায় কিছু উপকেন্দ্র মিলে মোট ২৯ কেন্দ্রে পরীক্ষা হবে। প্রশ্ন, সিট প্লান, উত্তরশিট সব কেন্দ্রে পাঠানো হয়েছে। সকল কেন্দ্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে ব্যবস্থা নেয়া হয়েছে। এছাড়া গত বিজ্ঞান ইউনিটে প্রশ্নপত্রে যে ঘিঞ্জি ভাব ছিল তা সামনের পরীক্ষায় থাকবে না বলে মনে করেন তিনি।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষায় অংশ নিচ্ছে ১১ হাজার ৯২৭ জন। এ বিশ্ববিদ্যালয় ছাড়াও বাইরের তিনটি উপকেন্দ্র রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজে ৪ হাজার ৫৪৬ জন, উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ১ হাজার ৬৯৬ জন, উইস লিটল ফ্লাওয়ার স্কুল এন্ড কলেজে ৩ হাজার ৬০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে এ তিন কেন্দ্রে ভর্তি পরীক্ষা হবে।

বৃহস্পতিবার (১১ আগস্ট) বেলা ১১টায় সার্বিক প্রস্তুতি নিয়ে প্রেস ব্রিফিং করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলা অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রইছ উদ্দীন।

তিনি বলেন, পরীক্ষার সকল কাগজপত্র আমরা কেন্দ্রসমূহে প্রেরণ করেছি। পরীক্ষার দিন ভর্তিচ্ছুদের সহায়তা দিতে বিএনসিসি রোভার স্কাউট, রেঞ্জার ইউনিট সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে। কেন্দ্রের বাইরে আইনশৃঙ্খলা রক্ষায় এবং পরীক্ষার্থীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিতকরণে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের সাহায্যে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে চিঠির মাধ্যমে অবগত করা হয়েছে। এছাড়া গত পরীক্ষায় প্রশ্নপত্রের ফন্ট সাইজ নিয়ে কথা উঠেছিলো। আমরা এবিষয়ে সেন্ট্রাল কমিটিকে জানিয়েছি। অন্যদিকে গত বিজ্ঞান ইউনিটের পরীক্ষায় মোবাইল, ঘড়ি, ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে না পারলেও এ পরীক্ষায় পারবে না বলে সর্বোচ্চ নির্দেশনা দেয়া আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়