বাংলাদেশে আসছে বিটিএস

আগের সংবাদ

‘হাওয়া’ থেকে পাওয়া

পরের সংবাদ

শ্রীলঙ্কায় ৪ মাস পর বিক্ষোভের স্থান ছেড়েছেন বিক্ষোভকারীরা

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২ , ১০:৫৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১০, ২০২২ , ১১:০০ অপরাহ্ণ

শ্রীলঙ্কায় ৪ মাস পর বিক্ষোভের স্থান ছেড়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। ভারতীয় বার্তা সংস্থা পিটিআইয়ের বরাতে এ খবর জানিয়েছে আফগান সংবাদমাধ্যম খালিজ টাইমস।

বুধবার (১০ আগস্ট) বিক্ষোভের স্থান থেকে তাঁবু এবং অন্যান্য অবকাঠামো গুটিয়ে নিতে দেখা গেছে বিক্ষোভকারীদের। দীর্ঘ দিনের এই আন্দোলনের কারণে দেশটির সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ক্ষমতা ছাড়তে বাধ্য হয়েছেন।

এ প্রসঙ্গে বিক্ষোভকারীদের এক মুখপাত্র বলেন, ওই এলাকা খালি করার জন্য পুলিশের আদেশের বিরুদ্ধে আদালতে করা চারটি চ্যালেঞ্জও প্রত্যাহার করে নেয়া হয়েছে। পুলিশের আদেশে বলা হয়েছিল, আশপাশের হোটেলগুলোর জন্য প্রতিবন্ধকতা তৈরি করেছে বিক্ষোভের স্থানে টাঙানো সব তাঁবু।

শ্রীলঙ্কার ১৯৪৮ সালে স্বাধীনতা লাভের পর সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকটে জ্বালানি, খাদ্য এবং ওষুধের মতো প্রয়োজনীয় জিনিসের ঘাটতির প্রতিবাদে গত ৯ এপ্রিল কলম্বোতে বিক্ষোভ শুরু হয়েছিল। এরপর ৯ জুলাই দেশটির রাজধানী কলম্বোতে হাজার হাজার মানুষ গোতাবায়া রাজাপাকসের কার্যালয় দখলে নেয়ার মাধ্যমে চূড়ান্ত আকার নেয় এ বিক্ষোভ। আন্দোলনের মুখে দেশ থেকে পালিয়ে প্রথমে মালদ্বীপ এবং পরে সিঙ্গাপুরে পালিয়ে যান গোতাবায়া। পরে সেখান থেকেই ই-মেইলের মাধ্যমে পদত্যাগ করতে বাধ্য হন তিনি।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়