সংকট সাময়িক, মোকাবিলায় ঐকবদ্ধ্য থাকতে হবে : স্থানীয় সরকার মন্ত্রী

আগের সংবাদ

তিন দিনের কর্মসূচি ঘোষণা বিএনপির

পরের সংবাদ

শিশুদের করোনা টিকা শুরু বৃহস্পতিবার

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২ , ৫:৪০ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১০, ২০২২ , ৫:৪০ অপরাহ্ণ

 

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের কোভিড-১৯ প্রতিরোধী টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হতে যাচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেলা সাড়ে ১২ টায় এই কার্যক্রমের উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। এই টিকাদান কার্যক্রমে ব্যবহার করা হচ্ছে বিশেষভাবে তৈরি ফাইজারের টিকা।

৭ আগস্ট এক অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন, ১১ তারিখ থেকে আমরা শিশুদের করোনা টিকা দানের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করব। ফল ভালো হলে ২৬ তারিখ থেকে পুরোদমে শুরু করব। প্রথমে ঢাকায় দেয়া হবে। পর্যায়ক্রমে দেশের অন্যান্য জেলায় শিশুদের জন্য টিকাদান কার্যক্রম শুরু করব।

তবে স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, ২৬ তারিখ শুক্রবার থাকায় ২৫ তারিখ এই কার্যক্রম শুরু হবে। প্রথম দিকে দেশের ১২টি সিটি কর্পোরেশনে এই কার্যক্রম পরিচালিত হবে। টিকার প্রথম রাউন্ড চলবে ২৫ আগস্ট থেকে ৭ সেপ্টেম্বর পর্যন্ত মোট ১২ দিন। এরপর দ্বিতীয় রাউন্ড (দ্বিতীয় ডোজ কার্যক্রম) হবে প্রথম রাউন্ডের ২ মাস পর।
প্রসঙ্গত; জুলাই মাসে এই টিকাদান কর্মসূচি শুরু হবার কথা থাকলেও নানা জটিলতায় তা সম্ভব হয়নি। জানা গেছে, শিক্ষা মন্ত্রণালয়ের সহায়তায় সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিশুদের তালিকা তৈরি করা হয়। দেশে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের সংখ্যা ৪ কোটি ৪০ লাখ। এদের দেয়ার জন্য ৪ কোটি ১০ লাখ টিকার নিশ্চয়তা পেয়েছে স্বাস্থ্য বিভাগ। দুই ডোজ করে টিকা দিতে প্রয়োজন হবে ৮ কোটি ৮০ লাখ ডোজ। ইতোমধ্যে ১৫ লাখেরও বেশি টিকা দেশে এসে পৌঁছেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়