পঞ্চাশের আগেই ছয় উইকেট হারিয়ে চাপে জিম্বাবুয়ে

আগের সংবাদ

ডিজেল আছে এক মাসের, অকটেন-পেট্রোল ১৮ দিনের

পরের সংবাদ

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে সপ্তাহব্যাপী চলচ্চিত্র প্রদর্শনী শুরু

প্রকাশিত: আগস্ট ১০, ২০২২ , ৭:০৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১০, ২০২২ , ৭:০৩ অপরাহ্ণ

প্রিমিয়ার ইউনিভার্সিটির উদ্যোগে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বুধবার (১০ আগস্ট) থেকে (১৫ আগস্ট) পর্যন্ত সপ্তাহব্যাপী ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

বুধবার বিকেল ৩টায় প্রিমিয়ার ইউনিভার্সিটির দামপাড়াস্থ কেন্দ্রীয় অডিটোরিয়ামে এই চলচ্চিত্র প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খ্যাতিমান সমাজবিজ্ঞানী- শিক্ষাবিদ ও প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন। অনুষ্ঠানে উদ্বোধক ছিলেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব, প্রিমিয়ার ইউনিভার্সিটি বোর্ড অব ট্রাস্টিজের সম্মানিত সদস্য নাসির উদ্দীন ইউসুফ।

অনুষ্ঠানে অতিথি ছিলেন প্রিমিয়ার ইউনিভার্সিটির উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা, ‘হাসিনা : এ ডটার’স টেল’ চলচ্চিত্রের পরিচালক রেজাউর রহমান খান (পিপলু) এবং চলচ্চিত্র পরিচালক ও সিনোমাটোগ্রাফার রাকিবুল হাসান।

প্রিমিয়ার ইউনিভার্সিটির ট্রেজারার ও ‘শোকাহত বাংলাদেশ’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শনী বাস্তবায়ন কমিটির আহ্বায়ক প্রফেসর একেএম তফজল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি প্রফেসর ড. অনুপম সেন বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান স্বাধীন হলেও এদেশের জনগণ স্বাধীনতা পায়নি। ১৯৪৭ থেকে ১৯৭১ পর্যন্ত তারা একটি ঔপনিবেশিক শাসনে ছিল। তারা চরম অর্থনৈতিক শোষণের শিকার ছিল। বাংলাদেশের অর্থনীতিকে শোষণ করেই পশ্চিম পাকিস্তান গড়ে তোলা হয়েছিল। বঙ্গবন্ধু শোষণের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করে বাঙালিকে প্রথম একটি স্বাধীন রাষ্ট্রের নাগরিক হওয়ার মর্যাদা এনে দিয়েছেন। তিনি বাঙালির ইতিহাসে অনশ্বর হয়ে থাকবেন।

অতিথির বক্তব্যে উপ-উপাচার্য প্রফেসর ড. কাজী শামীম সুলতানা বঙ্গবন্ধুর ভয়াবহ হত্যাকাণ্ডের কথা স্মরণ করে বলেন, এই শোককে শক্তিতে পরিণত করার উদ্দেশ্যেই এই চলচ্চিত্র প্রদর্শনী। তিনি যে চলচ্চিত্রগুলো নিয়ে এই চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে সেগুলো সম্পর্কে বলেন, চলচ্চিত্রগুলোতে ইতিহাস, ব্যক্তি ও সমাজের রূপায়ণ ঘটেছে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ‘হাসিনা : এ ডটার’স টেল’ চলচ্চিত্র প্রদর্শন করা হয়। ১১ আগস্ট সকাল ১১টা ও বিকেল ৩টায় ‘রূপসা নদীর বাঁকে’, ১২ আগস্ট সকাল ১১টা ও বিকেল ৩টায় ‘লাল মোরগের ঝুঁটি’, ১৩ আগস্ট সকাল ১১টা ও বিকেল ৩টায় ‘চিরঞ্জীব মুজিব’ এবং ১৫ আগস্ট সকাল ১১টা ও বিকেল ৪টায় ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন ও বাংলাদেশের অভ্যুদয়’ শীর্ষক চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়