×

সারাদেশ

ফুলগাজী যুব প্রশিক্ষণ কেন্দ্র: সংকটেই যার পথচলা, নেই সংস্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২২, ০২:৪৪ পিএম

ফুলগাজী যুব প্রশিক্ষণ কেন্দ্র: সংকটেই যার পথচলা, নেই সংস্কার

ফেনী ফুলগাজীর যুব প্রশিক্ষণ কেন্দ্র বেহাল অবস্থা। ছবি: ভোরের কাগজ

ফেনীর ফুলগাজী উপজেলার সদর ইউনিয়নস্থ ঐতিহ্যবাহী একটি সরকারি প্রতিষ্ঠান যুব প্রশিক্ষণ কেন্দ্র। দেশের প্রতিটি জেলায় একটি করে যুব প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে।

তারই অংশ হিসেবে ফেনী জেলারটি ফুলগাজী উপজেলায় নির্মিত হয়েছিল। বিএনপি জোট সরকার ক্ষমতায় থাকাকালীন সময়ে ১৯৯৬ সালের ২২ জানুয়ারি ফুলগাজী উপজেলায় এটি নির্মাণ করা হয়েছিল। চার দশমিক সাত একর জায়গা জুড়ে যুব প্রশিক্ষণ কেন্দ্রটি বর্তমানে বেহাল অবস্থা। ফুলগাজীর যুব প্রশিক্ষণ কেন্দ্রটি উদ্ভোধনের পর থেকে কোন সংস্কার হয়নি।

কার্যালয় থেকে শুরু করে প্রশিক্ষণার্থীদের আবাসিক ভবনটিও প্রায় ব্যবহারের অনুপযোগী। ভবনের দেয়ালের আস্তরণ খষে পড়ছে।

উপরের চাউনির টিনগুলোতে মরিচায় জং ধরেছে। আবাসিক ভবনটির অনেকগুলো কক্ষ সম্পূর্ণ অকেজো হয়ে পড়েছে। টিনের চাউনি ভেঙ্গে র্দীর্ঘদিন বৃষ্টির পানি পড়ায় অনেক আববাসপত্র ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। জোড়াতালি দিয়ে সংস্কার করার অবস্থাও নেই ভবনগুলোর। প্রশিক্ষণ সেন্টারের মধ্যে পশুপালনের ঘর, মুরগীর ঘর, মৎস্য পোনা উৎপাদনের ঘরগুলোও ঝরাজীর্ণ অবস্থায় রয়েছে। শুধুমাত্র একটি গবাদিপশু ছাড়া বাকিগুলো ফাঁকা পড়ে রয়েছে। তবে কর্তৃপক্ষের দাবি প্রশিক্ষণ পুরোদমে শুরু হওয়ার পর কিছু মুরগী ওঠাবেন।

এখন আপাতত একটি গরু আছে প্রশিক্ষণার্থীদের জন্য। পরিত্যক্তভাবে পড়ে রয়েছে যুব প্রশিক্ষণ কেন্দ্রের পুকুরটি। রান্নাঘরটিও ভাঙ্গাচোড়া অবস্থায় পড়ে আছে। অপরদিকে প্রশিক্ষণ কেন্দ্রের কোয়ার্টারটিও পরিত্যক্ত ভবনে পরিণত হয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রশিক্ষণ কেন্দ্রের অফিসে জনবল সংকট তেমনই প্রশিক্ষণার্থীও সংকট রয়েছে। উদ্বোধনের পর থেকে এখানে তিনমাসমেয়াদী এগ্রিকালচারাল বেসড প্রোগ্রাম রয়েছে। এই প্রোগ্রামের আওতায় ৬০টি সিট দেওয়া হয়েছে। কিন্তু বেশ কয়েকবছর ধরে ৬০টি সিটের বিপরীতে সর্বোচ্চ ৩৫-৪০ জনের বেশি প্রশিক্ষণার্থী পাওয়া যায় না। মূলত প্রশিক্ষনার্থী সংকটের কারণে এটি বন্ধ হওয়ার উপক্রম হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এবার ৯৯ তম ব্যচে প্রশিক্ষণার্থী ৬০ জনের বিপরীতে ভর্তি হয়েছে ৪০জন। বিষয়টি নিয়ে কর্তৃপক্ষ খুবি উদগ্রীব। তারা মনে করেন প্রশিক্ষণার্থী সংকট দেখা দিলে যুব প্রশিক্ষণ কেন্দ্রটি হয়তো একদিন বন্ধ হয়ে যাবে।

এখন পর্যন্ত সর্বশেষ ব্যাচে ভর্তি হওয়া এক প্রশিক্ষণার্থী জানান, তার বাড়ি ফেনীর দাগনভূঞায়। জেলা শহর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে হওয়ায় অনেকে এই প্রশিক্ষণ কেন্দ্রে আসতে অনীহা প্রকাশ করে। বাড়ি থেকে যাতায়াতে অনেক ভোগান্তি পোহাতে হয় তাদের। জেলা শহর হলে সব উপজেলার প্রশিক্ষার্থীরা আসার আগ্রহ থাকতো। এই প্রশিক্ষণ কেন্দ্রের আবাসিক ভবনটিতে থাকা বেশ কষ্টসাধ্য।

যুব প্রশিক্ষণ কেন্দ্রের সিনিয়র প্রশিক্ষক (পশুপালন) মোহাম্মদ নুরুল আমিন বলেন, এই প্রশিক্ষণ কেন্দ্রটি বর্তমান অবস্থা খুবই জরাজীর্ণ।

যুব প্রশিক্ষণ কেন্দ্রের কো-অর্ডিনেটর এস এ এম কবীর জানান, অফিস ভবন হতে শুরু করে প্রশিক্ষণ কেন্দ্রের সকল ভবনই প্রায় ব্যবহার অনুপযোগী। প্রতিষ্ঠানটি নির্মাণের পর থেকে এখনো পর্যন্ত কোনো সংস্কার কাজ হয় নাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App