×

শিক্ষা

চবিতে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উদযাপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ আগস্ট ২০২২, ০৮:২৮ এএম

চবিতে বঙ্গমাতার ৯২তম জন্মবার্ষিকী উদযাপন

বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি), উপ-উপাচার্যসহ (প্রো-ভিসি) বেশ কয়েকজন শিক্ষক। ছবি: ভোরের কাগজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯২তম জন্মবার্ষিকীতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব হল প্রাঙ্গণে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে বঙ্গমাতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার, উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দেসহ বেশ কয়েকজন শিক্ষক।

এরপর উপাচার্য দপ্তরে উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক বেনু কুমার দের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় ‘ইতিহাসের সাহসী মানুষ বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. সেলিনা আখতার। অনুষ্ঠান সঞ্চালনা করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান।

এতে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, অসাধারণ প্রতিভাধর এ মহিয়ষী নারী বেগম ফজিলাতুন নেছা মুজিব বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামের প্রতিটি ধাপে একজন নিভৃতচারী কিন্তু দক্ষ সংগঠক হিসেবে বাঙালির মুক্তির সংগ্রামে ভূমিকা রেখেছেন। বঙ্গবন্ধুকে হিমালয়সম আসনে অধিষ্ঠিত হতে সহায়তা করেছেন। বঙ্গবন্ধুর পুরো রাজনৈতিক জীবনে তিনি অসীম সাহসের সঙ্গে অনেক ত্যাগ স্বীকার করে ছায়ার মতো সবসময় পাশে ছিলেন। জাতির পিতার রাজনৈতিক দর্শন ও আদর্শ বাস্তবায়ন করতে পেছন থেকে কাজ করে গেছেন এ বাঙালি নারী।

আলোচনা সভার শুরুতে পবিত্র ধর্মগ্রন্থগুলো থেকে পাঠ করা হয়। অনুষ্ঠানমালায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) সিন্ডিকেট সদস্য, শিক্ষক সমিতির নেতাকর্মী, হলের প্রভোস্ট, বিভাগীয় সভাপতি, ইনস্টিটিউট ও গবেষণা কেন্দ্রের পরিচালক, সহকারী প্রক্টর, শিক্ষক, অফিস প্রধান, অফিসার সমিতি, কর্মচারী সমিতি ও কর্মচারী ইউনিয়নের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App