নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

খুলল মালয়েশিয়ার শ্রমবাজার, পৌঁছেছেন ৫৩ বাংলাদেশি

পরের সংবাদ

রাজধানীতে তাজিয়া মিছিল, নিরাপত্তা জোরদার

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২ , ১১:৩৪ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ৯, ২০২২ , ১১:৩৪ পূর্বাহ্ণ

সূর্যোদয়ের আগে থেকেই শিশু থেকে বৃদ্ধ- সব বয়সের নারী-পুরুষ রাজধানীর লালবাগের হোসেনি দালানে এসে হাজির হয়েছেন। তাদের পরনে কালো কাপড়, মাথায় বাঁধা কালো পতাকা। তরুণদের হাতে কালো পতাকা।

আজ মঙ্গলবার ১০ মহররম (ইংরেজি ৯ আগস্ট), পবিত্র আশুরা। ইসলামের ইতিহাসে শোকাবহ একটি দিন। কারবালার শোকাবহ ঘটনাবহুল এ দিনটি মুসলমানদের কাছে ধর্মীয়ভাবে বিশেষ তাৎপর্যপূর্ণ। হিজরি সাল অনুসারে ১০ মহররম কারবালায় হজরত মোহাম্মদ (সা.) এর দৌহিত্র ইমাম হোসেনের মৃত্যুর দিনটি ত্যাগ ও শোকের প্রতীকের পাশাপাশি বিশেষ পবিত্র দিবস হিসেবে পালন করে থাকে মুসলিম বিশ্ব।

হিজরি ৬১ সনের এই দিনে সত্য ও ন্যায়ের পক্ষে যুদ্ধ করতে গিয়ে মহানবী হজরত মুহাম্মদের (সা.) দৌহিত্র হজরত ইমাম হোসাইন (রা.) ও তার পরিবারের সদস্যরা কারবালার ময়দানে ইয়াজিদের সৈন্যদের হাতে শহীদ হন।

শান্তি ও সম্প্রীতির ধর্ম ইসলামের মহান আদর্শকে সমুন্নত রাখতে হযরত ইমাম হোসাইনের (রা.) আত্মত্যাগ মানবতার ইতিহাসে সমুজ্জ্বল হয়ে আছে। কারবালার শোকাবহ ঘটনা অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হতে এবং সত্য ও সুন্দরের পথে চলতে প্রেরণা জোগায়। ১০ মহররমে অনেক ফজিলতময় ঘটনা ঘটেছে। ধর্মপ্রাণ মুসলমানরা নফল রোজা, নামাজ, জিকির-আসকারের মধ্য দিয়ে দিনটি পালন করেন। আশুরা উপলক্ষে আজ সরকারি ছুটি।

সকাল ১০টায় হোসেনি দালান থেকে আশুরার শোক মিছিল শুরু হয়। এদিকে, নিরাপত্তা জোরদার করতে সতর্ক অবস্থানে রয়েছে আইন-শৃঙ্খলা বাহিনী।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) নির্দেশনা দিয়েছে, তাজিয়া মিছিলে দা, ছুরি, কাঁচি, বর্শা, বল্লম, তরবারি, লাঠি ইত্যাদি বহন এবং আতশবাজি ও পটকা ফোটানো যাবে না।

প্রায় সাত বছর আগে পবিত্র আশুরা উপলক্ষে তাজিয়া মিছিলের প্রস্তুতিকালে হোসেনি দালানে জেএমবির জঙ্গিরা বোমা হামলা চালায়। এতে একজন নিহত হয়। আহত হয় অনেকে। এ হামলার ঘটনায় হওয়া মামলায় দুজনের সাজা হয়েছে। বাকি ছয়জন খালাস পেয়েছেন।

হোসেনি দালান থেকে শুরু হওয়া আজকের তাজিয়া মিছিলটি আজিমপুর, নিউমার্কেট হয়ে ধানমন্ডির দুই নম্বর সড়কে গিয়ে শেষ হবে। লালবাগের হোসেনি দালান থেকে শুরু শুরু হওয়া এই শোক মিছিল দেখতে নগরীর রাস্তার দুই ধারে জড়ো হয় শত শত মানুষ।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়