ঢামেকের ইন্টার্ন চিকিৎসককে পেটালো ঢাবি শিক্ষার্থীরা

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

আইজিপিকে ভিসা দেয়ার এখতিয়ার যুক্তরাষ্ট্রের: জাতিসংঘ

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২ , ৩:৫৮ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৯, ২০২২ , ৫:০৭ অপরাহ্ণ

মানবাধিকার লঙ্ঘনের দায়ে মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও দেশটিতে অনুষ্ঠিতব্য জাতিসংঘের চিফ অব পুলিশ সামিটে (ইউএনকপ) আইজিপি বেনজির আহমেদের অংশ নেয়ার বিষয়ে সংস্থাটির মহাসচিব আন্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক, সভায় কে প্রতিনিধিত্ব করবে জাতিসংঘের পক্ষ থেকে সেই সিদ্ধান্ত গৃহীত হয় না। বরং সদস্য রাষ্ট্রগুলো তাদের নিজ দেশের প্রতিনিধি মনোনয়ন দিয়ে থাকে। তবে ভিসা ও প্রবেশের অনুমতি দেয়ার এখতিয়ার আছে যুক্তরাষ্ট্রের।

সোমবার (৮ আগস্ট) জাতিসংঘের নিয়মিত মতবিনিময়কালে আইজিপির ওপর মার্কিন নিষেধাজ্ঞা ও সম্মেলনে যোগ দিতে দেশটিতে সফরের অনুমতি বিষয়ক এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন মুখপাত্র দুজারিক।

তিনি আরও বলেন, এখানে দুটি বিষয় প্রণিধানযোগ্য। প্রথমত, জাতিসংঘের সদস্য রাষ্ট্র অর্থাৎ নিজ দেশ যে কাউকে সংস্থাটির সম্মেলনে যোগ দেয়ার জন্য বাছাই করতে পারে। দ্বিতীয়ত, প্রবেশের অনুমতি ও ভিসা দেবার প্রশ্নে নিয়ে এখানে অবস্থিত যুক্তরাষ্ট্র মিশনকে প্রশ্ন করা যেতে পারে। কারণ তারাই ভিসা বা প্রবেশের বিষয়ে সিদ্ধান্ত নিয়ে থাকে।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়