পাকিস্তানে আত্মঘাতী হামলায় ৪ সেনা নিহত

আগের সংবাদ

ফুলগাজী যুব প্রশিক্ষণ কেন্দ্র: সংকটেই যার পথচলা, নেই সংস্কার

পরের সংবাদ

আইএমএফের কাছে দেড় বিলিয়ন ডলারের ঋণ চায় বাংলাদেশ

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২ , ২:৩১ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৯, ২০২২ , ২:৩৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে প্রথম দফায় বাংলাদেশ দেড় বিলিয়ন ডলার ঋণ চেয়েছে। মঙ্গলবার (৯ আগস্ট) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের বরাতে এমন একটি খবর প্রকাশ করেছে ফিন্যান্সিয়াল টাইমস।

লন্ডনভিত্তিক এই পত্রিকাকে দেয়া এক সাক্ষাৎকারে অর্থমন্ত্রী বলেন, জলবায়ু সংকট মোকাবেলা ও বাজেট ঘাটতি পূরণে সব মিলিয়ে সাড়ে চার বিলিয়ন ডলারের ঋণ চায় সরকার। তবে অর্থের ওই পরিমাণ এখনও চূড়ান্ত হয়নি, সে জন্য আলোচনা চলছে।

তিনি আরও বলেন, এর বাইরে বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাংক (এআইআইবি) ও জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার কাছ থেকে বাংলাদেশ আরও চার বিলিয়ন ডলার ঋণ নিতে চায় এবং সরকার এ বিষয়ে আশাবাদী।

করোনাভাইরাস মহামারির ধাক্কার পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের জেরে খাবার ও জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বিশ্ব বাজার এখন টালমাটাল। সংকট সামাল দিতে অনেক দেশই আন্তর্জাতিক আর্থিক সংস্থাগুলোর কাছ থেকে ঋণ পাওয়ার চেষ্টায় আছে।

শ্রীলঙ্কা ও পাকিস্তান- এই দুই দেশও আইএমএফের কাছে জরুরি তহবিল চেয়েছে। পাকিস্তান তাদের চলমান সাত বিলিয়ন ডলারের ঋণ কর্মসূচির পাশাপাশি আরও এক দশমিক তিন বিলিয়ন ডলার ধার করার বিষয়ে প্রাথমিক ঐকমত্যে পৌঁছেছে। অপরদিকে, শ্রীলঙ্কার সঙ্গে এখনও চলছে আলোচনা।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়