×

জাতীয়

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে তিন দফা দাবিতে নীলক্ষেতে বিক্ষোভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২২, ০১:৪৩ পিএম

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে তিন দফা দাবিতে নীলক্ষেতে বিক্ষোভ

সোমবার বেলা সাড়ে ১১টার দিকে নীলক্ষেত মোড়ে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি ও গণপরিবহনে ভাড়া বাড়ানোর প্রতিবাদে সাত কলেজের শিক্ষার্থীরা বিক্ষোভ করে। ছবি: ভোরের কাগজ

জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ও গণপরিবহনে ভাড়া বাড়ানোর প্রতিবাদে ৪৮ ঘণ্টার মধ্যে দাম কমানোসহ তিন দফা দাবিতে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সাত কলেজের শিক্ষার্থীরা।

সোমবার (৮ আগস্ট) বেলা সাড়ে ১১টার দিকে নীলক্ষেত মোড়ে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

এ সময় আন্দোলনকারীরা বলেন, গত ৭ আগস্ট রাত থেকে হঠাৎ করে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে গণপরিবহনের ভাড়া অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে। যা বহন করা জনসাধারণের পক্ষে সম্ভব নয়। শিক্ষার্থীদের পক্ষে যেটা আরও অসম্ভব। দ্রুত জ্বালানি তেলের দাম কমিয়ে জনদুর্ভোগ কমানোর আহ্বান জানান সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে।

বক্তব্য দেয়ার সময় সাত কলেজ আন্দোলনের প্রধান সমন্বয়ক ইসমাইল সম্রাট বলেন, গণপরিবহনে ভাড়ার নামে নৈরাজ্য চলছে, তা বন্ধ করতে হবে। পরিবহন মালিকদের করা এই ওয়েবিলের কারণে নির্ধারিত ভাড়ার প্রায় দুই থেকে তিন গুণ বেশি টাকা গুনতে হয় যাত্রীদের। বছরের পর বছর এই ওয়েবিল নৈরাজ্য চলে এলেও কোনো পদক্ষেপ নিচ্ছে না সরকার। ওয়েবিল যেন যাত্রীদের গলার কাটা। অনতিবিলম্বে এটি বন্ধ করতে হবে।

শিক্ষার্থীরদের অভিভাবক আবুল কাশেম মজুমদার বলেন, সরকারের জ্বালানি তেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির এই হঠকারী সিদ্ধান্তের ফলে সবকিছুর দাম বৃদ্ধি পাচ্ছে। আয় ও ব্যয়ের যদি সমন্বয় না হয় তাহলে একজন শিক্ষার্থী পারিবারিক, শিক্ষাক্ষেত্র সবক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হবে। বর্তমানে শাসনের নামে শোষণ করছে সরকার।

বিক্ষোভ সমাবেশে দেশপ্রেমিক মঞ্চের সমন্বয়ক ড. শাহরিয়ার ইফতার বলেন, সরকার ঋণ নেয়ার জন্য তেলের দাম বাড়িয়েছে। একদিকে তারা বলছে তাদের রিজার্ভের পরিমান ৪২ বিলিয়ন, অন্যদিকে তারা আইএমএফের কাছে ঋণ চাইছে। তেলের দাম ৪০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি পাচ্ছে কিন্তু দেশের বেতন কাঠামো তো বাড়ছে না, তাহলে মানুষ কীভাবে চলবে?

শিক্ষার্থীদের দাবিগুলো হলো:

ক) ৪৮ ঘণ্টার মধ্যে বৃদ্ধিকৃত জ্বালানি তেলের দাম কমানো। খ) গণপরিবহনে এক পয়সাও ভাড়া বাড়ানো যাবে না। গ) গণপরিবহনে ভাড়ার নামে নৈরাজ্য বন্ধসহ সব শিক্ষার্থীর হাফ পাস নিশ্চিত করা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App