×

জাতীয়

অসুবিধা না হলে যুক্তরাষ্ট্রে যেতে পারবেন আইজিপি : পররাষ্ট্রসচিব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ আগস্ট ২০২২, ০৭:১২ পিএম

অসুবিধা না হলে যুক্তরাষ্ট্রে যেতে পারবেন আইজিপি : পররাষ্ট্রসচিব

পররাষ্ট্র সচিব

কোনো রকম অসুবিধা না হলে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ যুক্তরাষ্ট্রে যেতে পারবেন। এমন আশা প্রকাশ করেছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, তবে যদি কোনো সমস্যা থাকে তাহলে আমরা আগেই জানিয়ে দেব।

সোমবার (৮ আগস্ট) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সংস্থাবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী মিশেল জে সিসনের সঙ্গে বৈঠকের পর তিনি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্র যাদের নিষেধাজ্ঞা দেয় তারা জাতিসংঘের আমন্ত্রণে কোনো অনুষ্ঠানে যোগদান করতে পারেন কি না এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্র সচিব বলেন, অতীতে এই নিয়মের ব্যতিক্রমও দেখেছি। তবে এটা না হওয়া পর্যন্ত আগে থেকে বলা মুশকিল।

পুলিশ প্রধানের যুক্তরাষ্ট্রে প্রবেশের বিষয়টি আগে থেকে জানার চেষ্টা করবেন কি না প্রশ্নের উত্তরে তিনি বলেন, এ বিষয়ে আমরা এখনো যোগাযোগ করিনি। তবে সামনের দিনগুলোতে যোগাযোগ করব।

এর আগে আন্তর্জাতিক সংস্থাবিষয়ক সহকারী মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মিশেল সিসনের সঙ্গে বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, তারা জানিয়েছে এটা একটা আইনি প্রক্রিয়া। এ বিষয়ে মার্কিন রাজস্ব বিভাগ ও বৈদেশিক সম্পদ নিয়ন্ত্রণবিষয়ক দপ্তর (ওফাক) কাজ করে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের সরাসরি এ বিষয়ে কোনো সম্পৃক্ততা নেই।

গত বছরের ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবসে ‘মানবাধিকার লঙ্ঘনে’র অভিযোগ এনে র‍্যাব এবং এর সাবেক-বর্তমান ছয় কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ ও পররাষ্ট্র দপ্তর। ট্রেজারি বিভাগের নিষেধাজ্ঞায় থাকা কর্মকর্তাদের মধ্যে পুলিশ মহাপরিদর্শক বেনজীর আহমেদের (তৎকালীন র‍্যাবের মহাপরিচালক) নাম রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App