স্বর্ণালংকার বিনিময় হার কমালো বাজুস

আগের সংবাদ

নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

শিশুদের জন্য আরো ১৫ লাখ ফাইজারের টিকা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: আগস্ট ৮, ২০২২ , ৮:০১ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৮, ২০২২ , ৮:১৩ অপরাহ্ণ

৫ থেকে ১১ বছর বয়সী শিশুদেরকে টিকা দিতে এবং দেশের ৭০ শতাংশেরও বেশি নাগরিককে সম্পূর্ণ ভ্যাকসিনের আওতায় আনতে বাংলাদেশকে আরো ১৫ লাখ ডোজ ফাইজার টিকা দেবে যুক্তরাষ্ট্র।

সোমবার (৮ আগস্ট) ঢাকাস্থ মার্কিন দূতাবাস থেকে সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের ৫-১১ বছর বয়সী শিশুদের সুরক্ষায় ভ্যাকসিন প্রদানের আওতা সম্প্রসারণে সহায়তার জন্য কোভ্যাক্সের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে শিশুদের জন্য তৈরি ফাইজারের আরও ১.৫ মিলিয়ন ডোজ কোভিড-১৯ ভ্যাকসিন অনুদান দিয়েছে।

এ সপ্তাহের চালানটি ছোট শিশুদের জন্য অনুদান দেয়া ভ্যাকসিনের দ্বিতীয় চালান এবং এর মাধ্যমে যুক্তরাষ্ট্রের মোট ভ্যাকসিন অনুদানের পরিমাণ দাঁড়ালো ৭৫ মিলিয়ন (৭ কোটি ৫০ লক্ষ) ডোজের বেশি। বাংলাদেশে আন্তর্জাতিক পর্যায় থেকে প্রাপ্ত কোভিড-১৯ ভ্যাকসিন অনুদানের দুই-তৃতীয়াংশেরও বেশি এসেছে যুক্তরাষ্ট্র ও আমেরিকার জনগণের পক্ষ থেকে।

জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রমের প্রতিটি ক্ষেত্রে সহায়তা প্রদানের লক্ষ্যে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে নিবিড়ভাবে কাজ করে যাচ্ছে। এসব কার্যক্রমের মধ্যে রয়েছে ৫১ হাজারেরও বেশি স্বাস্থ্যসেবা প্রদানকারী ও অন্যান্য কর্মীদের জন্য নিরাপদ ভ্যাকসিন প্রদান প্রশিক্ষণ এবং বাংলাদেশের ৬৪টি জেলায় কোভিড-১৯ ভ্যাকসিন কার্যক্রম গ্রহণে সহায়তা করা।

যুক্তরাষ্ট্র ১৮টি ফ্রিজার ভ্যান, ৭৫০টি ফ্রিজার ইউনিট ও ৮,০০০টি ভ্যাকসিন বহন বাক্স অনুদান দেয়ার পাশাপাশি ৪ কোটি ৭০ লক্ষ ভ্যাকসিন সরাসরি প্রদানের লক্ষ্যে প্রত্যন্ত অঞ্চলগুলোতে ৫ কোটি ৭০ লক্ষ ডোজ ভ্যাকসিন পরিবহনে সহায়তা করেছে।

বাংলাদেশে কোভিড-১৯ বিষয়ে উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে যুক্তরাষ্ট্র ১৪ কোটি ডলারেরও বেশি অনুদান দিয়েছে। বিশ্বব্যাপী কোভ্যাক্স কার্যক্রমের আওতায় কোভিড-১৯’র টিকার অতি-শীতলীকৃত মজুদ, পরিবহন ও নিরাপদ ব্যবহারবিধি অনুসরণে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র ৪০০ কোটি ডলার অনুদান দিয়েছে দেশটি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়