আপাতত চট্টগ্রাম বিমানবন্দরের রানওয়ে বন্ধ

আগের সংবাদ

স্বয়ংক্রিয় পদ্ধতিতে হেমাটোলজির জটিল পরীক্ষা নির্ভুলভাবে করবে হরিবা

পরের সংবাদ

স্ত্রীর গলার হার বিক্রি করেও চাষাবাদ করবেন কৃষক: কৃষিমন্ত্রী

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ , ৪:১৮ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৭, ২০২২ , ৪:২০ অপরাহ্ণ

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন,‌ কৃষকরা স্ত্রীর গলার হার ও কানের দুল বিক্রি করেও চাষাবাদ করেন। গরু-ছাগল বিক্রি করে সার কিনে ফসল উৎপাদন করেন। কারণ, দেশের কৃষকরা ত্যাগী। জ্বালানি তেলের দাম বৃদ্ধির কারণে কৃষিতে প্রভাব পড়বে। তবে কৃষকরা কষ্ট করে হলেও চাষ করবেন।

রবিবার (৭ আগস্ট) দুপুরে কুমিল্লা শিল্পকলা একাডেমিতে এক কর্মশালা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আব্দুর রাজ্জাক বলেন, বর্তমানে আমরা ৯০ শতাংশ ভোজ্য তেল বিদেশের ওপর নির্ভরশীল। প্রতি বছর যেখানে আমরা দুই বিলিয়ন ডলারের বেশি ভোজ্য তেলে খরচ করি। আমরা কর্মসূচি নিয়েছি, আগামী তিন বছরের মধ্যে তেল জাতীয় ফসলের নির্ভরশীলতা ৫০ শতাংশে নামিয়ে আনবো।

জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ে মন্ত্রী বলেন, ‘সারা দেশের মানুষেরই কষ্ট হচ্ছে। প্রধানমন্ত্রী বলেছেন, যুদ্ধ বন্ধ হলে তেলের দাম কমিয়ে আনবেন। আমরা আবার তেলের দাম কমিয়ে নিয়ে আসবো।’

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় ‘সিলেট, কুমিল্লা, চট্টগ্রাম ও রাঙ্গামাটি অঞ্চলের বিদ্যমান শস্য বিন্যাসে তৈল ফসলের অন্তর্ভুক্তি এবং ধান ফসলের অধিক ফলনশীল জাতসমূহের উৎপাদন বৃদ্ধি শীর্ষক’ কর্মশালার আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব সায়েদুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র আরফানুল হক রিফাত, বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান এ এফ এম হায়াতুল্লাহ, কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মো. বেনজির আলম, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. মো. শাহজাহান কবীর প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়