শুরুতে মাহমুদুল-মিরাজের তিন আঘাত

আগের সংবাদ

হজে গিয়ে ভিক্ষা করে ভাবমূর্তি নষ্ট, সেই মতিয়ারের জামিন

পরের সংবাদ

ফিলিপাইন আক্রান্ত হলে রক্ষা করবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ , ৬:৩৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৭, ২০২২ , ৬:৩৩ অপরাহ্ণ

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আশ্বস্ত করে বলেন, দক্ষিণ চীন সাগরে ফিলিপাইন হামলার শিকার হলে দেশটিকে রক্ষায় এগিয়ে আসবে যুক্তরাষ্ট্র। তাইওয়ানে ন্যান্সি পেলোসির সফরসহ বেশ কিছু ইস্যুতে রাজধানী ম্যানিলায় বৈঠক শেষে এ কথা বলেন তিনি।

শনিবার (৬ আগস্ট) ফিলিপাইনের ম্যানিলায় নবনির্বাচিত প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস জুনিয়র ও দেশটির একাধিক শীর্ষ কর্মকর্তার সঙ্গে সাক্ষাৎ করেন ব্লিংকেন। পরে সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিংকেন ফিলিপাইনের সঙ্গে একটি ৭০ বছরের প্রতিরক্ষা চুক্তিকে ‘লৌহ পোশাক’ হিসেবে আখ্যায়িত করেন।

তিনি আরও বলেন, ফিলিপাইন মার্কিন যুক্তরাষ্ট্রের একটি অপরিবর্তনীয় বন্ধু, অংশীদার এবং মিত্র। ফিলিপাইনের সশস্ত্র বাহিনী, জাহাজ এবং বিমানের ওপর সশস্ত্র আক্রমণ হলে চুক্তির অধীনে আমরা তাদের রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।

এদিকে দক্ষিণ চীন সাগরে ইস্যুতে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্দিনান্দ মার্কোস বলেন, এখানকার পরিস্থিতি আগে থেকেই উত্তেজনাকর ছিল। আমার বিশ্বাস, পেলোসির সফর তীব্রতা বাড়ায়নি।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়