সয়াবিন তেলের দাম লিটারে ২০ টাকা বাড়ানোর প্রস্তাব

আগের সংবাদ

অক্টোবর থেকে থাকবে না লোডশেডিং: বিদ্যুৎ প্রতিমন্ত্রী

পরের সংবাদ

আন্তর্জাতিক ফোরামে সব ইস্যুতে ঢাকাকে সমর্থন করবে বেইজিং

প্রকাশিত: আগস্ট ৭, ২০২২ , ৩:২৬ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৭, ২০২২ , ৫:২১ অপরাহ্ণ

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেছেন, তার দেশ বাংলাদেশের উন্নয়ন যাত্রায় সমর্থন অব্যাহত রাখবে, ঢাকাকে তাদের ‘কৌশলগত উন্নয়ন সহযোগী’ হিসেবে বর্ণনা করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আজ রবিবার (৭ আগস্ট) সকালে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে চীনের পররাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন। বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

চীনের পররাষ্ট্রমন্ত্রী বলেন, বেইজিং আন্তর্জাতিক ফোরামেও সব ইস্যুতে ঢাকাকে সমর্থন করবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন করেছে। ডিজিটাল অর্থনীতির উন্নয়নে চীনও বাংলাদেশকে সহায়তা দেবে।

বৈঠকে রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের সহায়তা চেয়ে প্রধানমন্ত্রী বলেন, বাস্তুচ্যুত মানুষ বাংলাদেশের জন্য অতিরিক্ত বোঝা। জবাবে চীনা মন্ত্রী বলেন, তার দেশ আশা করে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান হবে। ইস্যুতে ত্রিপক্ষীয় হস্তক্ষেপের প্রয়োজন হলে চীন তার ভূমিকা পালন করবে, যোগ করেন তিনি। ওয়াং ই প্রধানমন্ত্রীকে তাইওয়ান ইস্যুতে চীনের অবস্থান ব্যাখ্যা করেন।

এ প্রসঙ্গে শেখ হাসিনা পুনর্ব্যক্ত করেন যে বাংলাদেশ ‘এক চীন নীতিতে’ বিশ্বাসী। তিনি চীনের মন্ত্রীকে বলেন, বাংলাদেশ চীনের সঙ্গে বন্ধুত্বকে গুরুত্ব দেয়।

প্রধানমন্ত্রী চীনকে বাংলাদেশি শিক্ষার্থীদের ফিরিয়ে নেওয়ার জন্য ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করেছিলেন, যাদের কোভিড -১৯ সময়কালে চীন ছেড়ে যেতে হয়েছিল এবং তাদের পড়াশোনা শেষ করতে এখনও তাদের ক্যাম্পাসে ফিরে যেতে হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়