×

জাতীয়

বেগম মুজিব ছিলেন নীরবে বঙ্গবন্ধুর সহকর্মী: কাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২২, ০৪:০০ পিএম

বেগম মুজিব ছিলেন নীরবে বঙ্গবন্ধুর সহকর্মী: কাদের

শনিবার জাতীয় জাদুঘরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিন পালন উপলক্ষে "প্রেরণাদায়িণী মা" শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব শুধু বঙ্গবন্ধুর সহধর্মিনীই ছিলেন না বরং তিনি নীরবে বঙ্গবন্ধুর সহকর্মী ও সহযোদ্ধা ছিলেন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (৬ আগস্ট) বেলা ১১টায় জাতীয় জাদুঘরের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব মিলনায়তনে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯২তম জন্মদিন পালন উপলক্ষে "প্রেরণাদায়িণী মা" শীর্ষক শিল্পকর্ম প্রদর্শনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

বাংলাদেশ আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল খালেকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (শিক্ষা) ও বিশিষ্ট শিক্ষাবিদ ও পরিবেশ বিজ্ঞানী অধ্যাপক ড. নাসরিন আহমাদ এবং বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খান।

এ সময় ওবায়দুল কাদের বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন নীবর রাজনৈতিক ব্যক্তিত্ব যিনি বঙ্গবন্ধুকে সার্বক্ষণিক সাহস, অনুপ্রেরণা ও শক্তি জুগিয়েছিলেন। তিনি ছিলেন বিজয়ী লক্ষ্মী নারী।

ওবায়দুল কাদের আরো বলেন, পৃথিবীতে অনেক রাজনৈতিক হত্যাকাণ্ড সংঘটিত হয়েছে যার কোনোটিতেই নেতার স্ত্রীকে হত্যা করা হয়নি এমনকি কারবালার প্রান্তরেও নারী হত্যা হয়নি। মানব সভ্যতার ইতিহাসে সবচেয়ে নৃশংস ও বর্বর হত্যাকাণ্ড ১৯৭৫ এর ১৫ আগস্ট। বেগম মুজিব তো সক্রিয় রাজনীতি করেননি। তাহলে কেন এই অবলা নারী হত্যাকাণ্ডের শিকার হলেন?

বেগম মুজিব থেকে শিক্ষা নেওয়ার অনেক কিছুই তাই বর্তমানে মেয়েরা যাতে তার জীবন ও কর্ম থেকে শিক্ষা নেয় সেই আহ্বানও জানান তিনি।

এ সময় অধ্যাপক ড. নাসরিন আহমাদ বলেন, বঙ্গমাতাকে আমি খুব কাছ থেকে দেখেছি। রাজনৈতিক অস্থিরতার সময়ে তিনি ঠিকই বিচলিত হতেন কিন্তু বাইরে সেটা প্রকাশ করতেন না। একদম ঠাণ্ডা মেজাজের মানুষ ছিলেন তিনি। বঙ্গবন্ধু যখন কারাগারে থাকতেন তখন একদিকে যেমন তিনি বাড়ি সামলানোর কাজ করেছেন অন্যদিকে বঙ্গবন্ধুর মামলার আইনজীবী সামলানো, নেতা-কর্মীদের সঙ্গে যোগাযোগ রাখার কাজটিও করতেন। তবে তার একটি বিশেষত্ব ছিল তিনি সবসময়ই ঠাণ্ডা মাথায় কাজগুলো করতেন।

সভাপতির বক্তব্যে ড. আব্দুল খালেক বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে যেমন বাংলাদেশ নামক স্বাধীন রাষ্ট্রের জন্ম হতো না ঠিক তেমনি বেগম মুজিবের জন্ম না হলে শেখ মুজিব মুজিব হয়ে উঠতেন না। বেগম মুজিব বঙ্গবন্ধুর জীবনের বড় বড় সিদ্ধান্তগুলোতে প্রভাব রেখেছিলেন এবং বঙ্গবন্ধু বেগম মুজিব থেকে পরামর্শ নিতেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App