×

জাতীয়

বিকেলে ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২২, ১১:০৮ এএম

বিকেলে ঢাকায় আসছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। ফাইল ছবি

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই আজ শনিবার (৬ আগস্ট) ঢাকা আসছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, বিকেল পাঁচটায় রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুই দিনের সফরের উদ্দেশ্যে অবতরণের কথা রয়েছে। সফরসূচিতে আগামীকাল রবিবার (৭ আগস্ট) ঢাকা ত্যাগের কথা রয়েছে।

চীনা পররাষ্ট্রমন্ত্রীর সফরসূচিতে বাংলাদেশসহ এশিয়ার বেশ কয়েকটি দেশ আছে। এ সফর শুরু হয়েছে গত ২৮ জুলাই। এ সময়ে উজবেকিস্তানসহ আরও দুই দেশ সফর করেন ওয়াং ই। বাংলাদেশ সফরের পর মঙ্গোলিয়ায় যাবেন তিনি।

সূত্র আরও জানায়, দিনের প্রথম ভাগেই ঢাকায় থাকবেন ওয়াং ই। পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন আজ শনিবার (৬ আগস্ট) পর্যন্ত কম্বোডিয়ায় একটি সম্মেলনে থাকায় বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ড. আব্দুল মোমেন ঢাকায় ফিরবেন আজ শনিবার রাত ১০টার দিকে। এদিকে, সন্ধ্যায় চীনের পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে এক নৈশভোজের আয়োজন করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পরের দিন ৭ আগস্ট বাংলাদেশ ও চীনের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। দ্বিপক্ষীয় বৈঠক ছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন ওয়াং ই। দুই দিনের সফরে বাংলাদেশ ও চীন একাধিক সমঝোতা স্মারক ও চুক্তি স্বাক্ষর হতে পারে। তবে এ সংক্রান্ত তালিকা এখনও চূড়ান্ত হয়নি। সাংস্কৃতিক, সামাজিক ও অর্থনৈতিক নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ বিষয়গুলোই স্মারক ও চুক্তিতে স্থান পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App