×

জাতীয়

ফিঙ্গার প্রিন্ট না মেলায় ভোটারদের পুনরায় আঙুলের ছাপ নেবে ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২২, ১০:২৮ পিএম

ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট দিতে গিয়ে আঙুলের ছাপ না মেলা একটা সমস্যা হয়ে দাড়িয়েছে। এর ফলে বহু ভোটার ইভিএমে ভোট দিতে ব্যর্থ হচ্ছেন। এ অবস্থার অবসানে মেশিন আঙ্গুলের ছাপ না মিললে বা যেসব ভোটারের আঙুলের ছাপ অসম্পূর্ণ তাদের আঙুলের ছাপ নতুন করে নেয়ার উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন- ইসি।

গত ১ আগস্ট নির্বাচন কমিশনের মাসিক সমন্বয় সভায় এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে ইসির কার্যপত্র থেকে জানা গেছে। এ সমন্বয় সভায় সভাপতিত্ব করেন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার।

মাসিক সমন্বয় সভার কার্যবিবরণী থেকে জানা যায়, ইসির প্রশাসন ও অর্থ শাখার যুগ্ম সচিব মো. কামাল উদ্দিন বিশ্বাস সভার বিষয়বস্তু উপস্থাপন করেন। সেখানে কর্মচারী সঙ্কট, জম্ম নিবন্ধন অন লাইনে না মেলা- ইত্যাদি বিষয় এসে উঠেছে।

নির্বাচন কমিশনের সিস্টেম ম্যানেজার (আইসিটি) মো. রফিকুল হক বলেন, বিটিসিএল-এর মাধ্যমে মাঠপর্যায়ে ৪৩৮টি কার্যালয়ের মধ্যে ৯৮টির সংযোগ কার্যকরভাবে ব্যবহৃত হচ্ছে। দ্রুততম সময়ের মধ্যে অবশিষ্ট কার্যালয়ের সংযোগ দেয়া সম্পন্ন হবে। রবি মোবাইল অপারেটরের মাধ্যমে ব্যবহৃত ভিপিএন সংযোগ ব্যবহারে যেসব কার্যালয়ে সমস্যা হচ্ছে তা দ্রুত সমাধানে ‘রবি আজিয়াটা লিমিটেড’-কে জানানো হয়েছে। তারা দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন বলে জানান তিনি।

এ বিষয়ে এনআইডি মহাপরিচালক (ডিজি) এ কে এম হুমায়ুন কবীর বলেন, ভোটার তালিকায় অন্তর্ভুক্তির লক্ষ্যে ফরম-২ এ জন্মনিবন্ধন নম্বর উল্লেখ করার বিধান রয়েছে। তাই এসএসসি’র সনদ থাকলেও ভোটারদের অবশ্যই অনলাইন জন্মসনদ দাখিল করতে হবে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুষ্ঠুভাবে করার জন্য ব্যাপক প্রচারণার পাশাপাশি বিভাগ, জেলা ও উপজেলাপর্যায়ে অনুষ্ঠিত সভায় এ বিষয়ে আলোচনা করতে হবে।

ডিজি বলেন, ইতোমধ্যে প্রতিটি উপজেলা/থানা নির্বাচন অফিসে দুটি করে ল্যাপটপ ও একটি সার্ভার বিতরণ করা হয়েছে। ফিঙার প্রিন্ট স্ক্যানার কেনার জন্য দরদাতাকে এনওএ দেয়া হয়েছে। এছাড়া বিদ্যুৎ সমস্যা থাকায় নির্বিঘেœ ভোটার তালিকার কাজ শেষ করার জন্য জরুরি ভিত্তিতে জেনারেটর কেনা প্রয়োজন বলে জানান মহাপরিচালক।

ভোটারদের আঙুলের ছাপের বিষয়ে মহাপরিচালক বলেন, ২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত ভোটার তালিকায় অন্তর্ভুক্ত নাগরিকদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র দেবার সময় দশ আঙুলের ছাপ ও আইরিশের ছবি মেইন সার্ভারে আপলোডের কার্যক্রম চলমান রয়েছে। তিনি আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের উক্ত সময়ের তথ্যাদি দ্রুত মেইন সার্ভারে পাঠানোর আহ্বান জানান।

ডিজি হুমায়ুন কবীর আরও বলেন, বিধি মোতাবেক ১৫ বছর পর ভোটারদের বায়োমেট্রিক আপডেট করতে হবে। তাই আগামী বছরে আমাদের এ কর্মসূচি হাতে নেওয়া প্রয়োজন। ইভিএমে ভোটদেবার ক্ষেত্রে আঙুলের ছাপ অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলমান হালনাগাদ কার্যক্রমে বায়োমেট্রিক নেয়া ও সংরক্ষণের বিষয়টি নিশ্চিত করা প্রয়োজন। সেই সঙ্গে যেসব ভোটারের আঙুলের ছাপ অসম্পূর্ণ বা চার আঙুলের ছাপ নেয়া হয়েছে, তাদের পুনরায় আঙুলের ছাপ নেবার ব্যবস্থা করা প্রয়োজন বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App