×

খেলা

ড্র দিয়ে শুরু লিভারপুলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ আগস্ট ২০২২, ১০:৩৬ পিএম

ড্র দিয়ে শুরু লিভারপুলের

ইংলিশ প্রিমিয়ার লিগে শনিবার ফুলহামের বিপক্ষে গোলপোস্ট উদ্দেশ্যে শট নেন লিভারপুলের লুইস দিয়াজ

ইংলিশ প্রিমিয়ার লিগের প্রথম ম্যাচে পয়েন্ট হারিয়েছে লিভারপুল। নিজেদের প্রথম ম্যাচ আজ শনিবার (৬ আগস্ট) ফুলহামের বিপক্ষে মুখোমুখি হয়েছে অল রেডরা। শেষ পর্যন্ত সফরকারীদের মান রক্ষা করেছেন মোহাম্মদ সালাহ। ২-২ গোলে ড্র হওয়া এই ম্যাচে লিভারপুলের হয়ে একটি করে গোল করেন দারউইন নুনিয়েজ ও মোহাম্মদ সালাহ। ফুলহামের হয়ে জোড়া গোল করেন আলেজান্ডার মিত্রোভিচ। ম্যাচের প্রথমার্ধ্বেই স্বাগতিক ফুলহামকে লিড এনে দেন মিত্রোভিচ। এরপর দ্বিতীয়ার্ধ্বে ৬৪ মিনিটে দারউইন নুনিয়েল দলকে সমতায় ফিরিয়েছেন। তবে ৭২ মিনিটে পেনাল্টির সুবাদের আবারো এগিয়ে যায় বুকহাম। এর ৮ মিনিট পর মোহাম্মদ সালাহর অসাধারণ গোলে আবারো সমতায় ফেরে লিভারপুল। নির্ধারিত সময় শেষে ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছেড়েছে তারা।

অন্য দিকে ুন্দেসলিগার মুকুট ধরে রাখার অভিযানে দাপুটে পারফরম্যান্স করে শুভসূচনা করছে বায়ার্ন মিউনিখ। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে গুঁড়িয়ে দিল ইউলিয়ান নাগেলসমানের শিষ্যরা। উদ্বোধনী ম্যাচে ৬-১ গোলে জিতেছে রেকর্ড চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখ। বিজয়ী দলের হয়ে জোড়া গোল করেন জামাল মুসিয়ালা আর একবার করে জালে বল পাঠান জসুয়া কিমিখ, বাজামা পাভার্দ, সাদিও মানে ও সের্গে জিনাব্রি। তাদের নৈপুণ্যে রবার্ট লেভানদোভস্কিকে হারানোর ধাক্কাটা ভালোভাবেই সামলে উঠেছে বায়ার্ন। জার্মান সুপার কাপজয়ী দলটি এবার বুন্দেসলিগায়ও মৌসুম শুরু করেছে বড় জয় দিয়ে।

এছাড়া ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচে জয় দিয়ে মৌসুম শুরু করে উচ্ছ্বাস প্রকাশ করেন আর্সেনালের কোচ মিকেল আর্তেতা। ম্যাচ শেষে তিনি বলেন, এই সন্ধ্যার সবচেয়ে সুন্দর বিষয় ছিল জয়। মৌসুমের প্রথম ম্যাচ জেতা খুব গুরুত্বপূর্ণ। এটা দলের গতিপথ তৈরি করে দেয়। এখন আমরা যেসব বিষয়ে উন্নতি করার আছে, সেসব নিয়ে কথা বলতে পারব।

এদিকে দাপটে খেলে জয় দিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের আসর শুরু করল আর্সেনাল। প্রাক-মৌসুম প্রস্তুতিতে ক্রিস্টাল প্যালেসকে তাদেরই মাঠে ২-০ গোলে হারিয়েছে মিকেল আর্তেতার শিষ্যরা। প্রিমিয়ার লিগে ১৮ বছরের শিরোপা খরায় ভুগছে দলটি। এমনকি সবশেষ চার মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগেও খেলতে পারেনি আর্সেনাল। অতীতের সব ব্যর্থতা ঝেড়ে ফেলে সুদিন ফেরানোর স্বপ্ন দেখছেন কোচ আর্তেতা। তাই আসরের শুরুটা ভালোই হলো তাদের। গত মৌসুমে দলটি দুইবারের দেখায় ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে জয় পায়নি। প্রথম ম্যাচে ২-২ ড্রয়ের পর ফিরতি লেগে হেরেছিল ৩-০ গোলে। সেই দুই ম্যাচের শোধটা তোলার প্রত্যয় ছিল আর্সেনালের।

এদিকে বুন্দেসলিগায় অভিষেকেই গোল করতে বেশি সময় নেননি তারকা ফুটবলার সাদিও মানে। এইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মুখোমুখি হয়ে বুন্দেসলিগার নতুন মৌসুম শুরু করেছে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। শুরুটাও চ্যাম্পিয়নের মতোই করেছে দলটি। গত সপ্তাহে অনুষ্ঠিত ম্যাচটি ছিল বায়ার্নের হয়ে মানের অভিষেক ম্যাচ। এবার বুন্দেসলিগায়ও অভিষেকে গোল করেই মানেই যেন বুঝিয়ে দিলেন, অ্যানফিল্ডে মোহাম্মদ সালাহ-রবার্তো ফিরমিনোদের ছেড়ে এলেও মিউনিখে শুরুর দিনগুলো সুখেই কাটছে তার। এছাড়া সাত দিন আগে লাইপজিগকে গোলবন্যায় ভাসিয়ে জার্মান সুপার কাপ জয়ী বায়ার্ন এবার শুরুটা করে বিধ্বংসী। তারা ম্যাচের শুরু থেকেই অধিপত্য বিস্তার করে খেলতে থাকে।

১০ মিনিটের মধ্যেই প্রতিপক্ষের জালে দুবার বল পাঠায় বায়ার্ন। ম্যাচের পঞ্চম মিনিটে কিমিখ অনেক দূর থেকে ফ্রি কিকে দলকে এগিয়ে নেয়ার পাঁচ মিনিট পর জোরাল শটে ব্যবধান দ্বিগুণ করেন পাভার্দ। এরপর তাদের গতির সামনে বারবার খেই হারিয়ে ফেলছিল ফ্রাঙ্কফুর্টের রক্ষণ। এমনকি ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও গোল দিতে ব্যর্থ হয় তারা। তবে ২৯তম মিনিটে বায়ার্নের হয়ে হেড করে গোলের খাতা খোলেন গ্রিষ্মের দলবদলে লিভারপুল থেকে আসা মানে। ছয় মিনিট পর টমাস মুলারের পাসে কাছ থেকে দলের চতুর্থ গোলটি করেন জার্মান মিডফিল্ডার মুসিয়ালা। আর বিরতির একটু আগে স্কোরলাইন ৫-০ করেন জিনাব্রি।

৬৪তম মিনিটে ফরোয়ার্ড কোলো মুয়ানি একটি গোল শোধ করেন। ম্যাচের চিত্রপটে যদিও এর কোনো প্রভাব পড়েনি। কোনোরকম নাটকীয়তার আভাসও দিতে পারেনি গত মৌসুমের ইউরোপা লিগ জয়ীরা। উল্টো ৮৩তম মিনিটে ব্যবধান ফের পাঁচ গোলে বাড়িয়ে নেন ১৯ বছর বয়সি আক্রমণাত্মক মিডফিল্ডার মুসিয়ালা। সাত দিন আগে সুপার কাপে লাইপজিগকে ৫-৩ গোলে উড়িয়ে দেয়ার পর লিগে এই বিশাল জয়, রবের্ত লেভানদোভস্কিকে হারানোর ধাক্কা যেন বেশ ভালোভাবেই কাটিয়ে উঠে বায়ার্ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App