মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী আসছেন সন্ধ্যায়

আগের সংবাদ

চীন-ভারত কেউ আকাশসীমা লঙ্ঘন করবে না, সামরিক বৈঠক

পরের সংবাদ

বাসন মাজার সাবানেই ঝকঝকে হবে ঘরের মেঝ

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২ , ১২:১৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৬, ২০২২ , ১২:১৮ অপরাহ্ণ

একে বলে এক ঢিলে দুই নয়, দুইয়ের অধিক পাখি মারা থুড়ি একই জিনিস দিয়ে একাধিক কাজ সেরে নেওয়া। গেরস্থালি যারা সামলান তারা কিন্তু ম্যাজিক জানেন। তাই তো রান্নাঘরে একটা জিনিস দিয়ে সেরে ফেলতে পারেন, নানা কাজ। ব্যাপরাট গোলমেলে ঠেকছে? একটু পরিষ্কার করে বলা যাক।

সাধারণত, বাসন মাজার সাবান অন্য কাজে ব্যবহার করা হয় না। তবে জানেন কি বাসন মাজার সাবান দিয়ে শুধু বাসন ঝকঝকে নয়, ঝকঝকে করা যায় অনেক কিছুই!

১. ঘরের মেঝে যদি টাইলসের হয়। বিশেষ করে সেই টাইলস যদি সাদা রঙের হয় তাহলে তার উপর হলুদ রঙের আস্তরণ পড়ে যায়। এই হলুদ ছোপ সরাতে দারুণ কাজ করে বাসন মাজার সাবান। এক্ষেত্রে ঘর মোছার সময় ন্যাতার মধ্যে ভাল করে বাসন মাজার সাবান ঘষে নিন। তারপর ঘর মুছে নিন। বাসন মাজার সাবান নির্বিচারে পানিতে গুলিয়ে নিলেই সুফল মিলবে এমন নয়। অর্ধেক বালতি গরম পানিতে গুলিয়ে নিতে হবে এক টুকরো সাবান। প্রথমে এই মিশ্রণটি দিয়ে মেঝে মোছার পর একটি আলাদা বালতিতে ঠান্ডা পানি নিয়ে ফের একবার মুছতে হবে মেঝে।

ফাইল ছবি

২. বেসিনের থেকে কালো ছোপ সরাতেও দারুণ কাজ করে বাসন মাজার সাবান। এক্ষেত্রে অল্প পানিতে বাসন মাজার সাবান গুলিয়ে নিয়ে বেসিনের গায়ে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। তারপর ব্রাশ দিয়ে একটু ঘষে নিন। দেখবেন ঝটপট বেসিন চকচকে হয়ে উঠবে।

৩. অনেক সময়ই বাথরুমের মেঝেতে লোহার মরচে পড়ার দাগ দেখা যায়। এক্ষেত্রেও দারুণ কাজ করে বাসন মাজার সাবান।

৪. তবে শুধু মেঝে বা বেসিন নয়। জামা-কাপড় থেকে কড়া দাগ তুলতেও দারুণ কাজ করে বাসন মাজার সাবান। দাগের জায়গায় কিছুটা পরিমাণ বাসন মাজার সাবান ঘষে নিন। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ ঝটপট উঠে যাচ্ছে। সুত্র : সংবাদ প্রতিদিন।

টিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়