পদকহীন কমনওয়েলথ শেষ করল লাল-সবুজের প্রতিনিধিরা

আগের সংবাদ

দুর্ঘটনা কমাতে করণীয়

পরের সংবাদ

দাবা অলিম্পিয়াডে জয়ে ফিরল বাংলাদেশ

প্রকাশিত: আগস্ট ৬, ২০২২ , ১০:৪২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৬, ২০২২ , ১০:৪২ অপরাহ্ণ

বাংলাদেশ ১৯৮৪ সাল থেকে দাবা অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। দেশের অন্যতম সম্ভাবনাময় খেলা ছিল দাবা। পরিকল্পনাহীন, নেতৃত্বের সংকটে দাবা কাক্সিক্ষত মাত্রায় পৌঁছাতে পারেনি। দাবা অলিম্পিয়াডে বাংলাদেশের সেরা সাফল্য ৩৩তম অবস্থান ২০১২ বাকুতে। এর চেয়ে উপরে উঠতে পারেনি।
এবার ভারতের চেন্নাইয়ের মহাবালিপুরামে অনুষ্ঠিত হচ্ছে ৪৪তম বিশ^ দাবা অলিম্পিয়াড। সপ্তম রাউন্ডে জয়ের ধারায় ফিরেছে বাংলাদেশের দাবাড়ুরা। বিশ^ দাবা অলিম্পিয়াডের সপ্তম রাউন্ডের ওপেন বিভাগে বাংলাদেশ রুখে দিয়েছে শক্তিশালী সুইডেনকে। বাংলাদেশ ২-২ গেম পয়েন্টে ড্র করেছে সুইডেনের বিপক্ষে।
একদিন বিরতির পর ফের শুরু হয়েছে বিশ^ দাবা অলিম্পিয়াড। সপ্তম রাউন্ডের খেলায় ওপেন বিভাগে ৬৫ সিডেড বাংলাদেশ দল ৩১ সিডেড সুইডেনের সঙ্গে ২-২ গেম পয়েন্টে কৃতিত্বপূর্ণ ড্র করেছে। অপরদিকে নারী বিভাগে বাংলাদেশে নারী দল ‘এ’ রাউন্ডের খেলায় ৩-১ গেম পয়েন্টে সিরিয়াকে হারিয়েছে। বাংলাদেশ দলের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (রেটিং-২৩৭৭) সুইডেনের গ্র্যান্ডমাস্টার গ্রান্ডিলিয়াস নিলসকে (রেটিং-২৬৫৫) পরাজিত করেন। গ্র্যান্ডমাস্টার রাজীব সাদা ঘুঁটি নিয়ে গ্র্যান্ডমাস্টার গ্রান্ডিলিয়াসের সিসিলিয়ান পদ্ধতির বিরুদ্ধে ইংলিশ অ্যাটাক পদ্ধতিতে খেলে ৫৫ চালের মাথায় জয়ী হন। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৪) সুইডেনের গ্র্যান্ডমাস্টার হির্লাপ পারসন টিগারের (রেটিং-২৫১৬) সঙ্গে ও গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪১৩) সুইডেনের গ্র্যান্ডমাস্টার ওয়েস্টারবার্গ জোনাথনের (রেটিং-২৪৭৬) সঙ্গে ড্র করেন। ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ (রেটিং-২২২৭) সুইডেনের গ্র্যান্ডমাস্টার ইমানুয়েল বার্গের (রেটিং-২৫৩৩) বিপক্ষে হেরে যান। ওপেন বিভাগে বাংলাদেশ দল সাত খেলায় আট পয়েন্ট নিয়ে ৫৯তম স্থানে রয়েছে।
নারী বিভাগে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-১৯৯৫), ফিদে মাস্টার নোশিন আঞ্জুম (রেটিং-২০২৭) ও নারী ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস (রেটিং-১৮১৫) যথাক্রমের সিরিয়ার মাহমুদ ওলা (রেটিং-০), আহমেদ মুরাদ ফাতিমা আলজাহরা (রেটিং-১৭৯১) ও নারী ফিদে মাস্টার মাহমুদ রোওলাকে (রেটিং-১৭৬৫) পরাজিত করেন। বাংলাদেশ নারী দলের উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার সিরিয়ার খালিল মানারের (রেটিং-১৮৩১) কাছে হেরে যান। নারী দল ৭ খেলায় ৮ পয়েন্ট নিয়ে ৪৭তম স্থানে রয়েছে। অষ্টম রাউন্ডের খেলায় ওপেন বিভাগে বাংলাদেশ নিউজিল্যান্ডের বিপক্ষে এবং নারী বিভাগে বাংলাদেশে দল তুরস্কের বিপক্ষে খেলবে।
এবার দাবা অলিম্পিয়াডে রাণী হামিদ অংশ নেননি। ৩৮ বছরের মধ্যে এবারই প্রথম রাণী হামিদবিহীন দল অলিম্পিয়াডে অংশ নিয়েছে। জাতীয় দাবায় শীর্ষ পর্যায়ে না থাকতে পারায় তিনি এবার নারী দলে নেই। এবার নারী দল তিন মাসের বেশি সময় গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের অধীনে অনুশীলন করেছে। পুরুষ দলের অনুশীলন সেভাবে হয়নি। বিদেশি কোচও ছিল না। এজন্য অবশ্য ফেডারেশন বরাবরের মতো অর্থনৈতিক সংকটকেই দায়ী করেছেন। এবারের অলিম্পিয়াডটি বাংলাদেশের জন্য বিশেষ। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানের পাশাপাশি তার ছেলে ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার অলিম্পিয়াডে অংশ নিচ্ছে। বিশ^ দাবা অলিম্পিয়াডে বাবা-ছেলে দেশের প্রতিনিধিত্ব করার ঘটনা বাংলাদেশে প্রথম তো বটেই, বিশ^ দাবাও খুব একটা নেই, উজবেকিস্তানে বাবা ছেলে গ্র্যান্ডমাস্টার রয়েছে। তবে তারা সম্ভবত দাবা অলিম্পিয়াডে অংশ নেয়নি একসঙ্গে।
এবার বিশ^ দাবা অলিম্পিয়াডে তৃতীয় রাউন্ডে বাংলাদেশের উভয় দল জয় পায়। ওপেন বিভাগে বাংলাদেশ ৩.৫-০.৫ গেম পয়েন্টে নেদারল্যান্ডস এন্টিলিসকে পরাজিত করে এবং নারী বিভাগে বাংলাদেশে দল ৪-০ গেম পয়েন্টে মালটাকে হারায়।
বিশ^ দাবা অলিম্পিয়াডে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও তার ছেলে তাহসিন তাজওয়ার জিয়া তৃতীয় রাউন্ডে জয় পেয়েছেন। গত দুই রাউন্ডে ছেলে তাহসিন বোর্ডে থাকলেও জিয়া খেলেননি। তৃতীয় রাউন্ডে বাবা-ছেলে দুজনই খেলেছেন এবং দুজনই জিতেছেন। বিশ^ দাবা অলিম্পিয়াডে বাবা-ছেলে একসঙ্গে খেলে জয়ের রেকর্ড বাংলাদেশে প্রথম এবং বিশে^ও খুব একটা নেই।
তৃতীয় রাউন্ডে ওপেন বিভাগে বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (রেটিং-২৩৭৭), গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৪) ও ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া (রেটিং-২৩০৭) যথাক্রমে নেদারল্যান্ডস এন্টিলিসের ফিদে মাস্টার ব্লিজস্টারা ইউলেম (রেটিং-২১৯৮), ফিদে মাস্টার ভ্যান বেম্মেলিন উরসাস (রেটিং-২১৪৫) ও ফিদে মাস্টার ক্যাপিলা রুরিকের (রেটিং-১৯৫২) পরাজিত করেন। ফিদে মাস্টার মেহেদী হাসান পরাগ (রেটিং-২২২৭) আনন্দ বাহাদুরের রিসাবের সঙ্গে ড্র করেন।
নারী বিভাগে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-১৯৯৫), ফিদে মাস্টার নোশিন আঞ্জুম (রেটিং-২০২৭), উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার (রেটিং-১৭৬৯) ও মহিলা ফিদে মাস্টার নাজরানা খান ইভা (রেটিং-১৮২৯) যথাক্রমে মাল্টার নারী ফিদে মাস্টার থমটন ফিলিপিনা (রেটিং-১৬৬১). এহিলা ক্যান্ডিডেট মাস্টার পসাইলা উরানচিমেং (রেটিং-১৩৯৫), স্টেগনো মাইলিনা (রেটিং-১৪৪৮) ও থমটন হেইলিকে পরাজিত করেন।
দাবা অলিম্পিয়াডে চতুর্থ রাউন্ডের খেলায় ওপেন বিভাগে বাংলাদেশ দল ২-২ গেম পয়েন্টে ২৮ সিডেড ব্রাজিলের বিপক্ষে দাপটের সঙ্গে খেলে ড্র করে। চতুর্থ রাউন্ডের খেলায় বাংলাদেশ দলের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৪) ব্রাজিলের গ্র্যান্ডমাস্টার ফিয়ার আলেক্সজান্ডারকে (রেটিং-২৫৬৭) ও গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪১৩) ব্রাজিলের গ্র্যান্ডমাস্টার লিমা ডারসিকে (রেটিং-২৪৪৫) পরাজিত করেন। বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (রেটিং-২৩৭৭) ও ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া (রেটিং-২৩০৭) যথাক্রমে ব্রাজিলের গ্র্যান্ডমাস্টার সুপি লুইস পাওলো (রেটিং-২৬০৩) ও গ্র্যান্ডমাস্টার মেখিতারিয়ান ক্রিকোর সেভেগের (রেটিং-২৫৪২) কাছে হেরে যান।
অপরদিকে নারী বিভাগে বাংলাদেশ ০-৪ গেম পয়েন্টে ইন্দোনেশিয়ার বিপক্ষে হেরে গেছে। নারী বিভাগে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-১৯৯৫), মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম (রেটিং-২০২৭), নারী ক্যান্ডিডেট মাস্টার জান্নাতুল ফেরদৌস (রেটিং-১৮১৫) ও ফিদে মাস্টার নাজরানা খান ইভা (রেটিং-১৮২৯) যথাক্রমে ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক মাল্টার সুকান্দার আইরিন কারিশমা (রেটিং-২৩৭৩), আন্তর্জাতিক মাস্টার আওলিয়া মেদিনা ওয়ারদা (রেটিং-২৩৭৪), মারিরোহ ফারিহা (রেটিং-১৮৩৯) ও আন্তর্জাতিক মাস্টর চিত্রা দেবি আরদিয়ানি জোসেলাইনির বিপক্ষে হেরে যান।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়