×

খেলা

মাঠে নেমেই তিন উইকেট হারিয়ে চাপে জিম্বাবুয়ে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ আগস্ট ২০২২, ০৬:৫০ পিএম

মাঠে নেমেই তিন উইকেট হারিয়ে চাপে জিম্বাবুয়ে

ফাইল ছবি

জিম্বাবুয়েকে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ২ উইকেটে হারিয়ে ৩০৪ রানের টার্গে ট দিয়েছে বাংলাদেশ। জবাব দিতে নেমে শুরুর দুই ওভারে ২ উইকেট হারায় স্বাগতিকরা। এরপর সাবধানে এগোলেও রান আউটে উইকেট হারিয়েছে তারা।

জিম্বাবুয়ে ১৪ ওভারে ৩ উইকেট হারিয়ে ৬৪ রাটে ব্যাট করছে। ক্রিজে থাকা ইনোসেন্ট কায়া ৩২ রানে খেলছেন। তার সঙ্গী সিকান্দার রাজা। ওয়েলসি মেধেভেরে ১৯ করে রান আউট হয়েছেন। এর আগে রেগিস চাকাভা ২ রানে ফিজের বলে বোল্ড হয়েছেন। শরিফুলের বলে তারিসায় মুসাকান্দা ফিরেছেন ৪ রানে।

এদিন লিটন-তামিমের ব্যাটে ৫০ ওভারে ২ উইকেট হারিয়ে ৩০৩ রান তুলেছে সফরকারীরা। তবে তামিম রেকর্ড গড়লেও সেঞ্চুরির আক্ষেপে পুড়ছেন লিটন। প্রথম বাংলাদেশি ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে সংস্করনে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তামিম। শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নেমে রেকর্ডগড়া এই অর্জন গড়েন টাইগার বা-হাতি ওপেনার। ইনিংসের ২৪তম ওভারে সিকান্দার রাজাকে চার মেরে এই মাইলফলক স্পর্শ করেন তামিম। এছাড়া ওয়ানডে ফমেটে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রানের মালিকও তামিম। এদিন ৭৯৪৩ রান নিয়ে ব্যাটিং শুরু করেন টাইগার দলপতি।

বেশ দেখেশুনে কোনো ঝুঁকি না নিয়ে রান তুলতে থাকেন তিনি। কোন বাজে শট খেলার চেষ্টা করেননি। তামিম ৭টি চারের পর ৭৯ বলে ওয়ানডেতে নিজের ৫৪তম ফিফটির স্বাদ পান। এরপর যখন ৫৭ রানে পৌঁছান, তখন নিজের অর্জনটাকে আরো সমৃদ্ধ করেন তামিম। এতোদিন বাংলাদেশের প্রথম এবং একমাত্র ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে ৭ হাজার রানের ক্লাবের সদস্য ছিলেন তিনি। এবার নিজেকে ছাড়িয়ে তামিম পৌঁছালেন ৮ হাজারি ক্লাব। যেখানে ২২৯ ইনিংস ব্যাট করা তামিমের ১৪টি সেঞ্চুরির সঙ্গে ফিফটি আছে ৫৪টি। সব মিলিয়ে বিশ্বের ৩৪তম ব্যাটসম্যান হিসেবে ৮ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন এই টাইগার ড্যাশিং ওপেনার। রাজার বলে হুক করতে গিয়ে কাইয়ার হাতে ক্যাচ তুলে দিয়ে ৯ চারে ৮৮ বলে ৬২ রান করে বিদায় নেন তামিম।

এদিকে ৩৪তম ওভারের প্রথম বলে দ্রুত সিঙ্গেল নিতে গিয়ে পেশিতে টান পড়ে লিটনের। এরপর মাটিতে লুটিয়ে পড়েন এই ডানহাতি ব্যাটসম্যান। স্ট্রেচারে করে তাকে নিয়ে যাওয়া হয় ড্রেসিংরুমে। দুর্দান্ত খেলতে থাকা লিটন ৮৯ বলে ৮১ রানে রিটায়ার্ড হার্ট হন। তার ইনিংসে চারের মার ছিল ৯টি আর ছয়ের মার ১টি। ৭৫ বলে ফিফটির পর লিটন খেলতে থাকেন দারুণ। কিন্তু চোটের কারণে মাঠ ছাড়তে হলো সেঞ্চুরি থেকে ৯ রান দূরে থেকে। এরপর বাংলাদেশের রানের চাকা সচল রাখেন এনামুল হক বিজয়-মুশফিক। তারা দুজন ঠান্ডা মাথায় ব্যাট চালিয়ে ৩৮ ওভারে দলীয় স্কোর ২০০ পূর্ণ করে। ৬২ বলে ৭৩ রান করেন এনামুল। তিনি তিন বছর পর ওয়ানডে দলে ফিরেছেন। এনামুল শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৯ সালের ৩১ জুলাই সর্বশেষ ওয়ানডে খেলেন। এরপর বাজে ফর্মের কারণে দলে জায়গা হয়নি তার। তবে ডিপিএলে রেকর্ড রান করে নিজেকে আরও একবার প্রমাণ করেছেন এনামুল। জায়গা করে নিলেন দলেও। ওয়ানডে ফরমেটে এই নিয়ে চতুর্থবারের মতো ফিফটির দেখা পান এনামুল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App