নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

রোহিঙ্গা সংকট সমাধানে ব্রিটিশ সরকারের প্রতি আহ্বান স্পিকারের

পরের সংবাদ

ন্যান্সি পেলোসির ওপর চীনের নিষেধাজ্ঞা

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২ , ৪:৩৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৫, ২০২২ , ৪:৪৭ অপরাহ্ণ

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন। শুক্রবার (৫ জুলাই) দেশটির সংবাদমাধ্যম সিজিটিএন এ তথ্য জানায়।

সিজিটিএন জানায়, চীন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি ও তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির ‘বিদ্বেষপূর্ণ’ ও ‘উসকানিমূলক’ কর্মকাণ্ডের জন্য তিনি এবং তার পরিবারের সদস্যদের ওপর নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিয়েছে চীন।

তিনি আরও বলেন, বেইজিংয়ের গুরুতর উদ্বেগ ও বিরোধিতা সত্ত্বেও ন্যান্সি পেলোসি তাইওয়া সফর করে চীনের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ এবং সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতাকে খাটো করেছেন। এছাড়াও এক-চীন নীতিকে পদদলিত করে তাইওয়ান প্রণালীর শান্তি ও স্থিতিশীলতা হুমকির মুখে ফেলে দিয়েছেন।

পেলোসির সফরের প্রতিক্রিয়ায় চীনের নেওয়া সাম্প্রতিক পদক্ষেপ এটি। ২৫ বছরের মধ্যে তাইওয়ানে যাওয়া যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা তিনি।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়