জবি ছাত্রলীগের দুই গ্রুপে মারামারি, থানায় মামলা

আগের সংবাদ

কায়া-রাজার সেঞ্চুরিতে বেকায়দায় বাংলাদেশ

পরের সংবাদ

ইন্দোনেশিয়া থেকে জ্বালানি কয়লা এলো রামপালে

প্রকাশিত: আগস্ট ৫, ২০২২ , ৮:৫১ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৫, ২০২২ , ৯:০৪ অপরাহ্ণ

এই প্রথম ইন্দোনেশিয়া থেকে জ্বালানির কয়লা এসেছে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রে। বাংলাদেশের পতাকাবাহী এমভি আকিজ হেরিটেজ জাহাজে করে এই কয়লা আমদানি করা হয়।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেলে এই বিদুৎকেন্দ্রের জেটিতে তিনটি লাইটারেজ (নৌযান) জাহাজে করে কয়লা আসে। এর পর তা আনুষ্ঠানিকভাবে খালাস শুরু হয়।

বিদ্যুৎকেন্দ্রের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) আনোয়ারুল আজীম জানান, বিদ্যুৎকেন্দ্রের জন্য এই প্রথম জ্বালানি কয়লা আমদানি করা হয়েছে।

জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট টগি শিপিংয়ের ব্যবস্থাপক মো. খন্দকার রিয়াজুল হক বলেন, গত ২০ জুলাই ইন্দোনেশিয়ার তানজুম ক্যাম্ফা বন্দর থেকে ৫৪ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা নিয়ে জাহাজটি ছেড়ে আসে। এরপর গত ৩১ জুলাই চট্টগ্রাম বন্দরে জাহাজটি ভেড়ে সেখানে ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা খালাস করে। পরে ৩৬ হাজার মেট্রিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে জাহাজটি ছেড়ে আসে। শুক্রবার সন্ধ্যায় মোংলা বন্দরের হাড়বাড়ীয়া-১১ নম্বর বয়ায় জাহাজটি অবস্থান করে।

এদিকে আমদানীকৃত জ্বালানি কয়লা বৃহস্পতিবার বিকেল থেকেই খালাস শুরু হয়েছে।

ডিজিএম আনোয়ারুল আজীম বলেন, চট্টগ্রাম বন্দরে খালাস হওয়া ১৮ হাজার ৬৫০ মেট্রিক টন কয়লা লাইটারেজে (নৌযান) করে এখানে আনা হচ্ছে। বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকেল থেকে এই কয়লা খালাসের কাজ শুরু হয়। এখন থেকে ধারাবাহিকভাবে এই বিদ্যুৎ কেন্দ্রে জ্বালানি কয়লা আসা অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়