×

জাতীয়

সরকারের নির্যাতনের বিরুদ্ধে জেগে উঠতে হবে: ফখরুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ আগস্ট ২০২২, ০২:২৮ পিএম

সরকারের নির্যাতনের বিরুদ্ধে জেগে উঠতে হবে: ফখরুল

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলমের জানাজায় অংশ নিয়ে বক্তব্য রাখেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ছবি: ভোরের কাগজ

সরকারের নির্যাতনের বিরুদ্ধে জেগে উঠতে হবে: ফখরুল
সরকারের নির্যাতনের বিরুদ্ধে জেগে উঠতে হবে: ফখরুল

রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলমের জানাজায় অংশ নেন বিএনপির নেতাকর্মীরা । ছবি: ভোরের কাগজ

কর্তৃত্ববাদের সরকারের জুলুম নির্যাতন থেকে জাতিকে রক্ষা করতে সকলকে জেগে ওঠার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে নূরে আলম হত্যার প্রতিশোধ নেয়ার কথাও বলেন তিনি।

পুলিশের গুলিতে আহত হয়ে চিকিৎসাধীন অবস্থায় নিহত ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলমের জানাজার আগে সংক্ষিপ্ত বক্তব্যে তিনি একথা বলেন।

বৃহস্পতিবার (৪ আগস্ট) বেলা ১ টায় বিএনপির ভাইস চেয়ারম্যান ডাক্তার জাহিদ হোসেন এবং স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডাক্তার রফিকুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজের মর্গ থেকে অ্যাম্বুলেন্সে করে নুরে আলমের মরদেহ নয়াপল্টনে নিয়ে আসেন। নেতা কর্মীরা কালো ব্যাজ পড়ে নুর আলমের কফিনে ফুলেল শ্রদ্ধা জানায়।

এসময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, পিতার কাঁধে পূত্রের লাশ। এরচেয়ে বেদনার, যন্ত্রনার কিছু নেই। আমাদের ছেলে নুরে আলম ভোলা জেলা ছাত্রদলের সভাপতি। তাকে গুলি করে হত্যা করেছে এই ফ্যাসিস্ট আওয়ামী লীগ সরকারের পুলিশ বাহিনী। গুলি করে হত্যা করেছে স্বেচ্ছাসেবক দলের কর্মী আব্দুর রহিমকে। আরো ১৯ জন ঢাকায় বরিশাল হাসপাতালে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে।

[caption id="attachment_361121" align="aligncenter" width="1280"] রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে নুরে আলমের মরদেহে শ্রদ্ধা জানান দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বিএনপির নেতাকর্মীরা । ছবি: ভোরের কাগজ[/caption]

আজকে নতুন নয়, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর একদলীয় শাসন পোক্ত করার জন্য ১৫ বছর ধরে ৬শ’ নেতাকর্মীকে গুম করেছে। ৩৫ লাখ নেতাকর্মীদের বিরুদ্ধে মামলা দিয়েছে।

এখন আর ক্রন্দন নয়, আমাদের জেগে উঠতে হবে। এই ভয়াবহ কতৃত্ববাদী জুলুম নির্যাতনকারী সরকারের হাত থেকে এই জাতিকে মুক্ত করতে হবে। এই জন্য প্রয়োজন সমগ্র জাতিকে ঐক্যবদ্ধ হওয়া। শান্তিপূর্ণভাবে গণআন্দোলন শুরু করে নুরে আলম এবং রহিমের হত্যার প্রতিশোধ নিবো।

আগামী ৫-৭ তারিখ পর্যন্ত শোক পালন করার জন্য বিএনপি সারাদেশে দলীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত করবে, কালো পতাকা উত্তোলন করবে। ৬ আগস্ট ছাত্রদল ঢাকায় সমাবেশ করবে, ৭ আগস্ট কৃষকদল সমাবেশ করবে, ৮ আগস্ট যুবদলের উদ্যোগে সমাবেশ হবে।

এর আগে ৩১ জুলাই সারাদেশে লোডশেডিংয়ের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের গুলিতে আহত হন নুরে আলম। পরে তাকে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বুধবার (৩ আগস্ট) মৃত্যুবরণ করেন।

[caption id="attachment_361122" align="aligncenter" width="1280"] রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে ভোলা জেলা ছাত্রদলের সভাপতি নুরে আলমের জানাজায় অংশ নেন বিএনপির নেতাকর্মীরা । ছবি: ভোরের কাগজ[/caption]

এ সময় অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ডঃ খন্দকার মোশারফ হোসেন, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহবায়ক আমান উল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক, দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনু, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খান, সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, যোগ্য মহাসচিব খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল,জাতীয়তাবাদী যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাউদ্দিন টুকু, কৃষক দলের সভাপতি হাসান জাফির তুহিন, সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, ছাত্রদলের সভাপতি কাজী রওনোকুল ইসলাম শ্রাবন, সাধারণ সম্পাদক সাইফ মাহমুদ জুয়েলসহ , বাংলাদেশ জাতীয় দলের চেয়ারম্যান অ্যাডভোকেট সৈয়দ এহসানুল হুদা,এলডিপি একাংশের মহাসচিব ডক্টর রেদওয়ান আহমেদ, এনপিপির ফরিদুজ্জামান ফরহাদ , জাতপার খন্দকার লুৎফুর, ন্যাপের চেয়ারম্যান এডভোকেট আজারুল ইসলাম, এনডিপির কারী আবু তাহের, ডেমোক্রেটিক লীগের সাইফুদ্দিন মনিসহ ২০ দলীয় জোটের নেতারা প্রমুখ উপস্থিত অংশ নেন।

জানাজাকে ঘিরে আইনশৃঙ্খলা রক্ষা করি বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থান নিতে দেখা গেছে এছাড়াও সড়কে যান চলাচল বন্ধ ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App