গুচ্ছে ভর্তির 'এ' ইউনিটের ফল প্রকাশ, পাশ ৫৫ শতাংশ

আগের সংবাদ

পেলোসির সফর কি চীন-তাইওয়ান যুদ্ধ অনিবার্য করে তুলেছে

পরের সংবাদ

তাইওয়ান নিয়ে জি-৭ এর বিবৃতিতে নাখোশ চীন

প্রকাশিত: আগস্ট ৪, ২০২২ , ৫:০৬ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৪, ২০২২ , ৫:০৭ অপরাহ্ণ

তাইওয়ান নিয়ে জি-৭ বিবৃতি দেওয়ায় নিজের অসন্তুষ্টির কথা জানিয়েছে চীন। প্রতিক্রিয়ায় জাপানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে হতে যাওয়া চীনের পররাষ্ট্রমন্ত্রীর একটি বৈঠক বাতিল করেছে বেইজিং।

বৃহস্পতিবার (৪ আগস্ট) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং এ তথ্য জানান। খবর রয়টার্সের।

চুনইং বলেন, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এবং জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশির সঙ্গে কোম্বোডিয়ায় অনুষ্ঠিত আসিয়ানের সম্মেলনের বাইরে যে বৈঠক হওয়ার কথা ছিল সেটি বাতিল করা হয়েছে।

জি-৭ এর পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার এক বিবৃতিতে শান্তিপূর্ণ উপায়ে তাইওয়ান প্রণালির সংকট সমাধানের জন্য চীনের প্রতি আহ্বান জানান।

জি-৭ এর দেশগুলো হলো— কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

তাইওয়ানে মঙ্গলবার (৪ আগস্ট) রাতে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে ব্যাপক ক্ষুব্ধ হয় চীন।

মঙ্গলবার (০২আগস্ট) রাত থেকেই পেলোসির তাইওয়ান সফরের প্রতিক্রিয়া দেখাতে শুরু করেছে বেইজিং। সে রাতে চালানো হয়েছে সামরিক মহড়া। পরদিন বুধবারও সামরিক মহড়া চালানো হয়েছে। আর বৃহস্পতিবার দুপুর থেকে তাইওয়ানের চারপাশের ছয়টি এলাকায় শুরু হয়েছে নজিরবিহীন সামরিক মহড়া, যা চলবে আগামী রোববার পর্যন্ত।

টিএপি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়