সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণ দেবে আইএমএফ

আগের সংবাদ

টিপু- প্রীতি হত্যার মাস্টার মাইন্ডসহ দুজন কারাগারে

পরের সংবাদ

কক্সবাজারে ভেসে আসছে বড় বড় মরা জেলিফিস

প্রকাশিত: আগস্ট ৪, ২০২২ , ৬:৪২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৪, ২০২২ , ১০:৩৫ অপরাহ্ণ

কক্সবাজারে ভেসে এসেছে বড় প্রজাতির মৃত জেলি ফিস। গত দু’একদিন ধরে ঢেউয়ের তোড়ে ভেসে আসা মৃত জেলিফিস পড়ে আছে সাগর পাড়ে। তাদের মৃত্যুর কারণ জানতে উঠে পড়ে লেগেছে বিজ্ঞানিরা। নমুনা সংগ্রহ করে তারা ব্যস্ত এখন গবেষণায়।

বুধবার (৩ আগস্ট) বিকেলে কক্সবাজার সমুদ্র পাড়ে দেখা যায় অসংখ্য মৃত জেলিফিস। যা কয়েকদিন ধরে ঢেউয়ের তোড়ে ভেসে আসছে এবং সৈকতের বালিয়াডীতে আটকে পড়ে। দরিয়া নগর থেকে হিমছডি পর্যন্ত ছড়িয়ে থাকা মৃত জেলি ফিসের মিছিলটি বেশ বড়। এসব জেলিফিশের একেকটির ওজন ১২ থেকে ১৫ কেজি।

এবিষয়ে দরিয়ানগরের জেলে গিয়াস উদ্দিন বলেন, সাগর পাড়ে একসাথে এত জেলিফিসের মৃত্যু আগে দেখেননি। এবারই প্রথম এমনটা হয়েছে।

এদিকে সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী আবু সাইদ মোহাম্মদ শরীফ বলেন, গভীর সাগরে লবণাক্ততার পরিমাণ বেড়ে গেলে কম লবণাক্ততার জায়গায় আসতে থাকে। এ জন্য কম লবণাক্ত উপকূলে এলাকাকেই বেছে নেয় তারা। ফলে সেখানে চলে আসতেই আটকে পড়ে বালুতে। তখন মরে যায়।

তিনি আরো বলেন, দীর্ঘিদিন সাগরে মাছ ধরা বন্ধ ছিল। হঠাৎ করেই অনেক ট্রলার মাছ ধরতে গেছে। তাদের জালে আটকেও অনেক জেলিফিস মারা গেছে হয়ত। তবে মঙ্গলবার রাতে মৃত ভেসে আসা জেলিফিসের নমুনা সংগ্রহ করা হয়েছে। গবেষণার পরই মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া যাবে। তখন সমুদ্র দূষণ বা অন্যকোন কারণ আছে কিনা তাও গবেষণায় উঠে আসবে।

তিনি আরো বলেন, প্রাণঘাতী না হলেও সমুদ্রসৈকতে পড়ে থাকা এসব জেলিফিশের সংস্পর্শে গেলে চুলকানিসহ নানা সমস্যা হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়