×

জাতীয়

সাইক্লোন সেন্টারগুলোকে স্কুল কাম সেন্টার করার সুপারিশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২২, ০৪:০৯ পিএম

সাইক্লোন সেন্টারগুলোকে স্কুল কাম সেন্টার করার সুপারিশ

বুধবার দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠক অনুষ্ঠিত হয়। ছবি: ভোরের কাগজ

বিদ্যমান ২১৯টি সাইক্লোন সেন্টার ও  নতুন প্রকল্প নেবার ক্ষেত্রে সাইক্লোন সেন্টারগুলোকে ‘সাইক্লোন সেন্টার কাম স্কুল’ এর নকশায় করা যায় কিনা তা বিবেচনায় নেয়ার সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।

বুধবার (৩ আগস্ট) কমিটির ২৬তম বৈঠকে এ সুপারিশ করা হয়। একাদশ জাতীয় সংসদের ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক আজ কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সোলায়মান হক জোয়ার্দ্দার, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং ও মজিবুর রহমান চৌধুরী  বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে গত সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন ও অগ্রগতি পর্যালোচনা, সমগ্র বাংলাদেশে বর্তমান বন্যার পরিস্থিতি, ক্ষয়ক্ষতির পরিমাণ ও  মন্ত্রণালয় কর্তৃক গৃহীত পরবর্তী কার্যক্রম, উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন সেন্টার নির্মাণ (সংশোধিত) প্রকল্প সম্পর্কে আলোচনা করা হয়।

বৈঠকে ‘টিআর’ ও ‘কাবিখা’ এর মাধ্যমে কাজ সম্পাদনে আবাদী জমির ক্ষতি না করে প্রয়োজনীয় বিকল্প পদ্ধতি খুঁজে বের করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

মন্ত্রণালয়ের ত্রাণ সামগ্রী যথাযথভাবে বিতরণ নিশ্চিত করার জন্য বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো হতদরিদ্র ও দরিদ্র মানুষের ডাটাবেজ তৈরির কার্যক্রমটি সর্বোচ্চ সতর্কতার সাথে শেষ করার জন্য বৈঠকে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নেবার সুপারিশ করা হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App