×

সারাদেশ

সবচেয়ে বেশি ধূমপান রংপুর রেলস্টেশনে, কম রংপুরে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২২, ১০:৫৬ এএম

সবচেয়ে বেশি ধূমপান রংপুর রেলস্টেশনে, কম রংপুরে

ফাইল ছবি

দেশের গুরুত্বপূর্ণ কয়েকটি রেলস্টেশনে চালানো সমীক্ষায় দেখা যায়, রেলওয়েতে সবচেয়ে বেশি ধূমপান হয় প্ল্যাটফর্মে, যা মোট ধূমপানের ৬৫ শতাংশ। আর সবচেয়ে বেশি ধূমপান হয় রংপুর রেলস্টেশনে। বাংলাদেশ রেলওয়ে ও আর্ক ফাউন্ডেশন নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের যৌথ সমীক্ষায় এসব তথ্য উঠে এসেছে।

চলতি বছরের এপ্রিলে দেশের ১০টি রেলস্টেশনে এই সমীক্ষা চালানো হয়। স্টেশনগুলো হলো- খুলনা, রাজশাহী, ঢাকা, ঢাকা বিমানবন্দর, ঈশ্বরদী, সিলেট, ময়মনসিংহ, রংপুর, চট্টগ্রাম ও সৈয়দপুর রেলস্টেশন।

দেখা গেছে, পার্কিং এলাকায় ধূমপান হয় ২৬ দশমিক ৩ শতাংশ। আর রেলস্টেশন এলাকার টি-স্টল বা টং দোকানে এবং টিকিট কাউন্টার এলাকায়ও ধূমপান করতে দেখা গেছে।

এই সমীক্ষার প্রধান উদ্দেশ্য তামাক নিয়ন্ত্রণ আইন রেল ও রেলস্টেশনে কতটা মানা হচ্ছে এবং ধূমপানমুক্ত ঘোষণার পর এসব স্থানের বর্তমান পরিস্থিতি খুঁজে দেখা।

গবেষণায় দেখা যায়, ধূমপানমুক্ত ঘোষণার পরও সব কটি রেলস্টেশনেই ধূমপান করা হয়। তবে রেলস্টেশনগুলোর অফিসে কোনো ধূমপান করতে দেখা যায়নি।

২০৪০ সালের মধ্যে দেশকে ধূমপানমুক্ত করার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই ধারাবাহিকতায় দেশের রেল ও রেলস্টেশনকে ধূমপানমুক্ত এলাকা ঘোষণা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App