×

শিক্ষা

রাবিতে প্রথম হওয়া শিক্ষার্থীর ফল বাতিল, প্রক্সি ছাত্র কারাগারে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২২, ১২:৫৫ পিএম

রাবিতে প্রথম হওয়া শিক্ষার্থীর ফল বাতিল, প্রক্সি ছাত্র কারাগারে

রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের 'এ' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রক্সির মাধ্যমে প্রথম হয়েছেন তানভীর আহমেদ নামে এক শিক্ষার্থী। তিনি ৯২ দশমিক ৭৫ পেয়ে প্রথম হয়েছেন। এ ঘটনা জানার পর এ শিক্ষার্থীর ফল বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে তার হয়ে প্রক্সি দিতে এসে আটক হন রাবির ফোকলোর বিভাগের ২০১৪-১৫ সেশনের শিক্ষার্থী বায়েজিদ খান। পুলিশের কাছে হস্তান্তরের পর এখন তিনি কারাগারে রয়েছেন।

ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের কারাদণ্ড দেন। এছাড়াও ওইদিন আরও তিন জন প্রক্সি দিতে এসে আটক হন।

মঙ্গলবার (২ আগস্ট) রাতে রাবির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ‘এ’ ইউনিটের ২ হাজার ১৯টি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেন ৬১ হাজার ৯০ জন পরীক্ষার্থী। তাদের মধ্যে ৫৫ দশমিক ৩৪ শতাংশ উত্তীর্ণ হয়েছে।

এর মধ্যে গ্রুপ-১ এ পাসের হার ৪৮ দশমিক ৯০ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮২.৮০। গ্রুপ-২ এ পাসের হার ৫৯ দশমিক ৭৪ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৯২.৭৫। গ্রুপ-৩ এ পাসের হার ৬২ দশমিক ৩৩ ও সর্বোচ্চ নম্বর ৯৩.১৫। গ্রুপ-৪ এ পাসের হার ৫০ দশমিক ৩৯ শতাংশ এবং সর্বোচ্চ নম্বর ৮৪.৬৫।

এদিকে ‘বি’ ইউনিটে ৫৬০টি আসনের বিপরীতে পরীক্ষায় ৩৩ হাজার ৬৮৫ জন পরীক্ষার্থী অংশ নেন। তাদের মধ্যে ৪০ দশমিক ৯৪ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

ইউনিটের গ্রুপ-১ তে পাসের হার ৪৯ দশমিক ৯৫ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮৫.৭০। গ্রুপ-২ এ পাসের হার ৩৫ দশমিক ৯৮ শতাংশ ও সর্বোচ্চ নম্বর ৮০.১০। গ্রুপ-৩ এ পাসের হার ৩৬ দশমিক ৮৫ ও সর্বোচ্চ নম্বর ৭৪.১০।

২০২১-২২ শিক্ষাবর্ষে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ২৭ জুলাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App