×

জাতীয়

পাঁচ লাখ জাল স্ট্যাম্পের মামলায় চার্জগঠন ২৫ সেপ্টেম্বর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২২, ১০:০০ পিএম

পাঁচ লাখ জাল স্ট্যাম্পের মামলায় চার্জগঠন ২৫ সেপ্টেম্বর

মহানগর দায়রা জজ আদালত

রাষ্ট্রের শুল্ক ফাঁকি দিয়ে পাঁচ লাখ জাল লেভেল বা স্ট্যাম্প তৈরি ও উদ্ধারে বিশেষ ক্ষমতা আইনের মামলায় চার আসামির বিরুদ্ধে চার্জগঠন পেছানো হয়েছে।

বুধবার (৩ আগস্ট) ঢাকা মহানগর অতিরিক্ত দায়রা জজ আদালত-৮ সৈয়দা হাফসা ঝুমার আদালত চার্জগঠন ও আসামিদের অব্যাহতির বিষয়ে আদেশের জন্য আগামী ২৫ সেপ্টেম্বর পরবর্তী নতুন দিন ধার্য করেন। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সূত্রে বিষয়টি জানা গেছে।

এ মামলার চার্জশিটভুক্ত আসামিরা হলেন- মানিক মিয়া, আলমগীর হোসেন, ফারুক হোসেন ও সাইফুল ইসলাম। তারা সকলেই বর্তমানে জামিনে আছেন।

চার্জশিট থেকে জানা যায়, ২০২০ সালের ২৫ ডিসেম্বর দুপুর ১২টায় রমনা গোয়েন্দা বিভাগ গোপনসূত্রে জানতে পারেন, আসামিরা নয়াপল্টনের একটি ভবনে শুল্ক-কর ফাঁকি দিয়ে সিগারেটের গায়ে লাগানো জাল স্ট্যাম্প তৈরি করছেন। খবর পেয়ে ১১১ নয়াপল্টনের নবম তলার বাসায় অভিযান চালিয়ে জাল স্ট্যাম্প তৈরির হোতা মানিক মিয়া ও আলমগীর হোসেনকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে ৮০০ বান্ডিলে চার লাখ সিগারেটের গায়ে লাগানো জাল লেভেল বা স্ট্যাম্প জব্দ করা হয়।

পরে দুই আসামির তথ্যসূত্রে ওইদিনই মগবাজার ফ্লাইওভারের নিচ থেকে জাল স্ট্যাম্প বিক্রয়ের উদ্দেশ্য যাওয়া বাকি দুই আসামিকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে আরও এক লাখ জাল স্ট্যাম্প জব্দ করা হয়। আসামিরা এই পাঁচ লাখ জাল স্ট্যাম্প বা লেভেল তৈরির মাধ্যমে দেশের এক কোটি ৯৫ লাখ টাকার শুল্ক-কর ফাঁকি দিচ্ছিলেন। এছাড়া আসামিরা দীর্ঘদিন ধরে সংঘবদ্ধ হয়ে জাল লেভেল বা স্ট্যাম্প তৈরি করে বিভিন্ন সিগারেট ফ্যাক্টরিতে সরবরাহ করে সরকারকে কোটি কোটি টাকার রাজস্ব আয় থেকে বঞ্চিত করে আসছে বলে চার্জশিটে উল্লেখ করা হয়।

তাই এ ঘটনায় আসামিদের বিরুদ্ধে রমনা গোয়েন্দা বিভাগের পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মো. দেলোয়ার হোসেন বাদী হয়ে পল্টন মডেল থানায় বিশেষ ক্ষমতা আইন-১৯৭৪ এর ২৫ ধারায় একটি মামলা দায়ের করেন। এ মামলায় ১৮ জনকে সাক্ষী করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App