×

জাতীয়

কিউআর কোডযুক্ত ২ লাখ রিকশার নিবন্ধন দেবে ডিএনসিসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ আগস্ট ২০২২, ০৫:৪৫ পিএম

কিউআর কোডযুক্ত ২ লাখ রিকশার নিবন্ধন দেবে ডিএনসিসি

ফাইল ছবি

কিউআর কোডযুক্ত ২ লাখ রিকশার নিবন্ধন দেবে ডিএনসিসি

বুধবার রাজধানীর গুলশানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগর ভবনে 'স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট' শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

কিউআর কোডযুক্ত দুই লাখ রিকশার নতুন করে নিবন্ধন দেয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়র আতিকুল ইসলাম।

ঢাকা শহরে ২৮ হাজার রিকশার লাইসেন্স থাকলেও এখন প্রায় ১০ লাখের বেশি রিকশা চলছে জানিয়ে মেয়র বলেন, এগুলোর কোনো ডাটাবেজ নেই। আমরা সিদ্ধান্ত নিয়েছি, অনিবন্ধিত রিকশা তুলে দিব। নতুন করে কিউআর কোডযুক্ত করে দুই লাখ রিকশা নিবন্ধন দেব।

বুধবার (৩ আগস্ট) গুলশানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নগর ভবনে এক অনুষ্ঠানে এসব কথা বলেন সংস্থাটির মেয়র মো. আতিকুল ইসলাম। 'স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট' শীর্ষক এই অভিজ্ঞতা অর্জন অনুষ্ঠানের আয়োজন করে ডিএসসিসি।

[caption id="attachment_361002" align="aligncenter" width="1280"] বুধবার রাজধানীর গুলশানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের নগর ভবনে 'স্মার্ট বাংলাদেশ, স্মার্ট হাট' শীর্ষক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। ছবি: ভোরের কাগজ[/caption]

ডিএনসিসি মেয়র বলেন, রাজধানীতে এই ১০ লাখ রিকশা কীভাবে এলো, তার কোনো ডাটাবেজ এবং শৃঙ্খলা নেই। ঢাকায় সব রিকশাকে একটা সিস্টেমের মধ্যে নিয়ে আসবো। এ জন্য কিউআর কোডযুক্ত করে রিকশার নিবন্ধন দিব। এতে করে কিউআর স্ক্যান করলেই বোঝা যাবে এই রিকশা কোথাকার, মালিক কে, গ্যারেজ কোথায়। অর্থাৎ যাবতীয় সব তথ্য এই কিউআর কোডের মাধ্যমে জানা যাবে।

তিনি আরও বলেন, বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ডিএনসিসি গড়ে ৫০ শতাংশ সড়ক বাতি নির্দিষ্ট সময়ের পর বন্ধ রাখছে। অফিসগুলোতেও অপ্রয়োজনীয় বাতি বন্ধ রাখতে বলা হয়েছে। কিন্তু ব্যাটরিচালিত রিকশা সেই বিদ্যুৎ অপচয় করছে। তারা বিদ্যুতের বিল দিচ্ছে না। আমরা সিদ্ধান্ত নিয়েছি, ব্যাটারিচালিত রিকশার বিরুদ্ধে সমন্বিত অভিযান চালাব।

অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের অ্যাডিশনাল ডিরেক্টর খোরশেদ আলম, শাহ জিয়াউল হকসহ ডিএনসিসির কাউন্সিলর এবং কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App