পাঁচ লাখ জাল স্ট্যাম্পের মামলায় চার্জগঠন ২৫ সেপ্টেম্বর

আগের সংবাদ

যাত্রী সেজে বাসে ডাকাতির পর এক যাত্রীকে ধর্ষণ

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রে বাড়ি: এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ১৯ অক্টোবর

প্রকাশিত: আগস্ট ৩, ২০২২ , ১০:০৩ অপরাহ্ণ আপডেট: আগস্ট ৩, ২০২২ , ১০:০৩ অপরাহ্ণ

সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা) ও তার ভাই অনন্ত কুমার সিনহার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে তিন তলা বাড়ির সন্ধান পাওয়ায় দুদকের মামলায় তদন্ত প্রতিবেদন দাখিল পেছানো হয়েছে।

বুধবার (৩ আগস্ট) আদালতে মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য দিন ধার্য ছিল। কিন্তু এদিন দুদক প্রতিবেদন দাখিল করতে পারেনি। তাই ঢাকা মহানগর দায়রা জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক সৈয়দ হাফসা ঝুমা আগামী ১৯ অক্টোবর পরবর্তী নতুন দিন ধার্য করেন।

এর আগে, গত ৩১ মার্চ দুদকের সমন্বিত জেলা কার্যালয়-১ এ মানি লন্ডারিং প্রতিরোধ আইনে কমিশনের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান মামলাটি দায়ের করেন। মামলায় মানি লন্ডারিং প্রতিরোধ আইন, ২০১২ এর ৪(২) ও ৪(৩) ধারায় এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১৮ সালের ৫ মার্চ থেকে ২৮ মে পর্যন্ত অনন্ত কুমার সিনহার নিউ জার্সির প্যাটারসনে অবস্থিত ভ্যালি ন্যাশনাল ব্যাংকের একটি হিসাবে ৬০ হাজার ডলার জমা হয়। ওই একই হিসাবে অন্য একটি উৎস থেকে একই বছরের ১১ এপ্রিল থেকে ২০ জুন পর্যন্ত এক লাখ ৯৬ হাজার ৪৫৮ ডলার জমা হয়। এ টাকা দিয়ে ২০১৮ সালের ১২ জুন দুই লাখ ৮০ হাজার ডলারে (৮৬ টাকা ডলার হিসাবে বাংলাদেশি টাকায় দুই কোটি ৪০ লাখ ৮০ হাজার) এসকে সিনহার জন্য তিনতলা একটি বাড়ি কেনেন তার ভাই অনন্ত কুমার। তবে এস কে সিনহার বাড়ি কেনার বা বিদেশে অর্থপাচারে বৈধ কোনো উৎসের সন্ধান পায়নি সংস্থাটি। দুদক সংশ্লিষ্ট সূত্র মনে করে, এস কে সিনহা বিভিন্ন সময়ে ঘুষ হিসেবে যেসব টাকা গ্রহণ করেছেন তা বিদেশে পাচার করেছেন। তাই দুদক তাদের বিরুদ্ধে মামলা করেন।

সাবেক ফারমার্স ব্যাংক (বর্তমানে পদ্মা ব্যাংক) থেকে চার কোটি টাকা ঋণ জালিয়াতি ও অর্থপাচারের মামলায় পৃথক দুই ধারায় এস কে সিনহার ১১ বছরের কারাদণ্ড দেন আদালত। তবে মামলার শুরু থেকেই এস কে সিনহা বিদেশে পলাতক রয়েছেন।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়