×

সারাদেশ

প্রত্ন সম্পদ রক্ষায় সরকার কাজ করছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২২, ১০:১৯ পিএম

প্রত্ন সম্পদ রক্ষায় সরকার কাজ করছে: সংস্কৃতি প্রতিমন্ত্রী

মঙ্গলবার কয়রায় মতবিনিময় সভায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদসহ অন্যরা। ছবি: ভোরের কাগজ

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ (এমপি) বলেছেন, প্রত্ন সম্পদ রক্ষায় সরকার সব সময় কাজ করে চলেছে। কয়রা উপকূলের উন্নয়ন দেখে আমি অভিভূত হয়েছি। সমুদ্র উপকূলের মানুষ জীর্ণশীর্ণ দারিদ্রতার ছাপ কাটিয়ে গত ১৩টি বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এমন একটি জায়গায় পৌঁছেছি এখন আমাদের ক্ষুধা নেই, দারিদ্রও নেই।

মঙ্গলবার (২ আগস্ট) দুপুর বারোটায় খুলনার কয়রা উপজেলার আমাদি ইউনিয়ন পরিষদের উদ্যোগে ইউপি চেয়ারম্যান জিয়াউর রহমান জুয়েলের সভাপতিত্বে কয়রা উপজেলার ঐতিহাসিক মসজিদকুড় মসজিদ পরিদর্শন ও মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এখন আমরা এমন একটা জায়গা পৌঁছেছি এখন আমাদের ক্ষুধা নিবৃত্ত হয়েছে, বৈশ্বিক মহামারী থেকে আমাদের উত্তরণ ঘটলেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে আমাদের বিপদের মধ্যে ফেলে দিয়েছে। সারাবিশ্বে তেলের দাম বেড়েছে, সারাবিশ্বে এক টাকা তেলের দাম বাড়লে সব জিনিসের দাম বাড়ে, বিদ্যুৎ উৎপাদনে খরচ বাড়ে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কয়রাতে দুইটি সাংস্কৃতিক কেন্দ্র করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি বলেন, খানজাহান আলীর প্রত্যক্ষ নির্দেশনায় তার বিশ্বস্ত সহচর বুড়া খা ও তার পুত্র ফতেখা প্রায় সাড়ে ছয়'শ বছর আগে নির্মাণ করেন মসজিদকুড় এর এই মসজিদটি। মসজিদ অভ্যন্তরে চারটি প্রস্তর স্তম্ভ, ইটের তৈরি ভিত্তি বেদির ওপর প্রতিষ্ঠিত, প্রত্যেকটি স্তম্ভ দুটি করে পাথরের সাহায্যে নির্মিত ভিন্ন মাপ ও ভিন্ন জাতের প্রস্তর স্তম্ভ ও চারিদিকে দেয়ালের উপর নির্মিত হয়েছে মসজিদের ৯ টি গম্বুজ, তিনি প্রাগৈতিহাসিক মসজিদকুড় মসজিদটি পুনঃনির্মাণের আশ্বাস ব্যক্ত করেন, আগামী দুই মাসের মধ্যে মসজিদটির পুনঃ নির্মাণ কাজ শুরু করা হবে বলেও তিনি জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, খুলনা ৬ (কয়রা পাইকগাছা) আসনের সংসদ সদস্য আলহাজ্ব মো. আখতারুজ্জামান বাবু। উপস্থিত ছিলেন, খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক এস এম মুনিম লিংকন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি জিএম মহসিন রেজা পাইকগাছা উপজেলা চেয়ারম্যান আনোয়ার ইকবাল মন্টু, পাইকগাছা পৌরসভার মেয়র সেলিম জাহাঙ্গীর, কয়রা উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম শফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস কয়রা থানা অফিসার ইনচার্জ এ বি এম এস দোহা, কয়রা সদর ইউপি চেয়ারম্যান এস এম বাহারুল ইসলাম, ইউপি চেয়ারম্যান আব্দুস সামাদ গাজী. আলহাজ্ব মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ, প্রভাষক শাহানে ওয়াজ শিকারি, আলহাজ্ব সরদার নুরুল ইসলাম, মো. আসের আলী মোড়ল, খান সাহেব ডিগ্রী কলেজের অধ্যক্ষ চয়ন কুমার রায়, কপোতাক্ষ কলেজের অধ্যক্ষ অদ্রিস আদিত্য মন্ডল, খুলনা জেলা ছাত্রলীগ সভাপতি পারভেজ হাওলাদার, কয়রা উপজেলা ছাত্রলীগ সভাপতি শফিক শরিফুল ইসলাম টিংকু, সাধারণ সম্পাদক আমিনুল হক বাদল পাইকগাছা ছাত্রলীগ সভাপতি পার্থ প্রতিম চক্রবর্তী, অনুষ্ঠানে কয়রা উপজেলা আওয়ামী লীগ ও এর সকল সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ সহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App