×

জাতীয়

পর্যটন শিল্পের বিকাশে ঢাকা ও সিঙ্গাপুরের অংশীদারত্ব বাড়ানোর আশা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২২, ০৯:২৫ পিএম

পর্যটন শিল্পের বিকাশে ঢাকা ও সিঙ্গাপুরের অংশীদারত্ব বাড়ানোর আশা

সিঙ্গাপুরে মঙ্গলবার ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সঙ্গে সে দেশের জাতীয় উন্নয়ন মন্ত্রী ও সামাজিক সেবা সমন্বয়করণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী ডেসম- লি’র বৈঠক। ছবি: ভোরের কাগজ

পর্যটন শিল্পের বিকাশ ও সাংস্কৃতিক বিনিময়ের মাধ্যমে ঢাকা ও সিঙ্গাপুরের মধ্যকার পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করা, বর্জ্য হতে বিদ্যুৎ ও সার উৎপাদনে জাপানের ফুকুওকা ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়ানোসহ নানা বিষয়ে অংশীদারিত্ব বেগবান করার ব্যাপারে আশাবাদ জানিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার (২ আগস্ট) সিঙ্গাপুরের মেরিনা স্যান্ডস্ বে হোটেলে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপসের সঙ্গে সিঙ্গাপুরের জাতীয় উন্নয়ন মন্ত্রী ও সামাজিক সেবা সমন্বয়করণ মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত মন্ত্রী ডেসম- লি ও জাপানের ফুকুওকা শহরের মেয়র সোইচিরো তাকাসিমার মধ্যকার আলাদা আলাদা দ্বিপাক্ষিক বৈঠকে এই আশাবাদ ব্যক্ত করা হয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ফরিদ আহাম্মদ, সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. তৌহিদুল ইসলাম ও ডিএসসিসি মেয়রের একান্ত সচিব মোহাম্মদ মারুফুর রশিদ খান।

ডেসম- লি এর সঙ্গে বৈঠকে মেয়র তাপস নগর জীবনের সব অনুষঙ্গকে সমন্বয় করে এবং বৈশ্বিক জলবায়ু পরিবর্তন বিবেচনায় নিয়ে একটি টেকসই ও জলবায়ু সহনশীল নগর ব্যবস্থাপনার লক্ষ্যে দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা তৈরীতে নেয়া উদ্যোগ সম্পর্কে অবগত করেন। জবাবে জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবিলা ও শহর ব্যবস্থাপনায় টেকসই ও দীর্ঘমেয়াদী মহাপরিকল্পনা প্রণয়নের উদ্যোগকে অত্যন্ত প্রশংসনীয় উল্লেখ করে সিঙ্গাপুরের উন্নয়ন মন্ত্রী বলেন, এ ধরনের পরিকল্পনা ও তার যথার্থ বাস্তবায়ন নগর ব্যবস্থাপনার জন্য অত্যন্ত জরুরি এবং প্রশংসনীয়। এর মাধ্যমে ঢাকা জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব কাটিয়ে ওঠার পাশাপাশি জলবায়ু অভিঘাত সহনশীল ও আধুনিক নগরী হিসেবেও গড়ে ওঠবে।

মেয়র তাপস এ সময় ঢাকাসহ সারাদেশের অবকাঠামো উন্নয়ন ও অর্থনীতির বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এগিয়ে যাওয়া বাাংলাদেশের সামগ্রিক চিত্র তুলে ধরেন। জবাবে মন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির ও সামষ্টিক উন্নয়নের প্রশংসা করেন। পরে মেয়র ব্যারিস্টার শেখ তাপস জাপানের ফুকুওকা শহরের মেয়র সোইচিরো তাকাসিমার সাথে আলাদা দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন। এ সময় দুই মেয়র নগরীর বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে আলাপ করেন। ফুকুওকার মেয়র বর্জ্য থেকে বিদ্যুৎ ও সার উৎপাদনের পাশাপাশি অন্যান্য উপজাতগুলোর ব্যবস্থাপনা কার্যক্রমও তুলে ধরেন। এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে পারস্পরিক সহযোগিতার প্রত্যাশা ব্যক্ত করেন। জবাবে ঢাদসিক মেয়র ফুকুওকার মেয়রকে ধন্যবাদ জানিয়ে দুই শহর একযোগে পারস্পরিক অংশীদারত্ব জোরদার করার আশাবাদ ব্যক্ত করেন এবং ফুকুওকার মেয়রকে ঢাকা আসার আমন্ত্রণ জানান। ফুকুওকার মেয়র মেয়র তাপসের আমন্ত্রণ সাদরে নেন। তিনিও ঢাকার মেয়রকে ফুকুওকা পরিদর্শনের আমন্ত্রণ জানান। মেয়র তাপস সুবিধাজনক সময়ে ফুকুওকা সফরের প্রত্যাশা ব্যক্ত করেন। এরপর মেয়র তাপস সিঙ্গাপুরের আরবান রিডেভেলপমেন্ট অথরিটির সিইও প্রকৌশলী হুই লিম এর সঙ্গেও আলাদা আরেকটি দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

উল্লেখ, গত ৩১ জুলাই সিঙ্গাপুরের মেরিনা স্যান্ডস্ বে হোটেলে ৪ দিনব্যাপী ওয়ার্ল্ড সিটিজ সামিট-২০২২ শুরু হয়। কাল বুধবার এর সমাপ্তি হবে। সামিটে যুক্তরাষ্ট্র, যুক্তরাষ্ট্র্য, অস্ট্রেলিয়া, জাপান, দক্ষিণ আফ্রিকাসহ ৬০ টি দেশের মেয়রগণ অংশ নিচ্ছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App