×

খেলা

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের আজ ‘ফাইনাল’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২২, ০৯:৪৪ এএম

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের আজ ‘ফাইনাল’

ফাইল ছবি

জিম্বাবুয়ের সঙ্গে বাংলাদেশের আজ অলিখিত ‘ফাইনাল’ ম্যাচ অনুষ্ঠিত হবে। এর আগে প্রথম ম্যাচে হারলেও দ্বিতীয়টিতে জিতে ১-১ ব্যাবধানে সমতায় আসে বাংলাদেশ।

আজকের এই ম্যাচকে সিরিজ নির্ধারণী হিসেবে দেখা হচ্ছে। অধিনায়ক মোসাদ্দেকের নেতৃত্বে আজ মঙ্গলবার (২ আগস্ট) জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবেন টাইগাররা। বাংলাদেশ-জিম্বাবুয়ের মধ্যেকার সিরিজ নির্ধারণী এই ‘ফাইনাল’ ম্যাচটি বিকেল পাঁচটায় টি-স্পোর্টস চ্যানেলে দেখা যাবে।

সিরিজ জয়ের লক্ষ্যে আজ সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। বাংলাদেশ সময় বিকাল ৫টায় জিম্বাবুয়ের হারারে স্পোর্টস গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে। খেলাধুলাভিত্তিক বাংলাদেশের একমাত্র টিভি চ্যানেল টি-স্পোর্টস ম্যাচ সরাসরি সম্প্রচার করবে। অঘোষিত ফাইনালে আজ টাইগারদের নেতৃত্ব দেবেন বাংলাদেশের নবম টি-টোয়েন্টি অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকত।

সিরিজের দ্বিতীয় ম্যাচে হাসান মাহমুদের ডেলিভারি গ্লাভসবন্দি করতে গিয়ে বাঁ-হাতের তর্জনীতে আঘাত পান অধিনায়ক সোহান। এরপর এক্স-রে রিপোর্টে তার আঙুলে চিড় ধরা পড়ায় সোহানকে তিন সপ্তাহের বিশ্রাম দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাই সিরিজের শেষ টি-টোয়েন্টির পাশাপাশি ওয়ানডে সিরিজ থেকেও ছিটকে গেছেন সোহান। তার পরিবর্তে সিরিজের শেষ ম্যাচে কে নেতৃত্ব দেবেন তা নিয়ে সংশয়ের সৃষ্টি হলেও সব জল্পনা-কল্পনা শেষে গতকাল এক বিবৃতির মাধ্যমে মোসাদ্দেক হোসেন সৈকতকে সে দায়িত্ব দিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের নবম অধিনায়কের নাম ঘোষণা করেছে বিসিবি।

জিম্বাবুয়ের বিপক্ষে সমতায় ফিরতে সিরিজের দ্বিতীয় ম্যাচে বল হাতে মুগ্ধতা ছড়িয়েছেন সৈকত। ৪ ওভারে মাত্র ২০ রানের বিনিময়ে তুলেছেন টপ অর্ডারের পাঁচ উইকেট। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে মোসাদ্দেক হোসেন সৈকতের সেরকম অভিজ্ঞতা নেই। ২০১৬ সালে অভিষেকের পর এ পর্যন্ত খেলেছেন মাত্র ২০টি ম্যাচ। তার মধ্যে ব্যাট হাতে করেছেন ২৩৮ রান ও বল হাতে নিয়েছেন মাত্র ১২ উইকেট।

অন্যদিকে, অধিনায়ক নুরুল হাসান সোহানের পরিবর্তে দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজের জন্য মাহমুদউল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমকে বিশ্রাম দিয়ে দল ঘোষণা করেছে বিসিবি। তারুণ্যনির্ভর এই দল সিরিজের প্রথম ম্যাচেই হোঁচট খেয়েছে। স্বাগতিকদের দেয়া ২০৬ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ১৭ রানে হেরে যায় টাইগাররা। তবে দ্বিতীয় ম্যাচে মোসাদ্দেকের ঘূর্ণিতে মাত্র ১৩৫ রানেই থেমে যায় জিম্বাবুয়ে। স্বল্প রান তাড়া করতে নেমে ৭ উইকেটে বড় জয়ের সুবাদে ১-১ ব্যবধানে সিরিজে সমতায় ফিরে। আজ অঘোষিত ফাইনালে বাংলাদেশের জন্য জয় অত্যন্ত প্রয়োজন।

এই সিরিজ জিতলে দীর্ঘদিনের টি-টোয়েন্টি সিরিজ জয়ের আক্ষেপ মিটাবে লাল-সবুজের প্রতিনিধিরা। প্রায় বছরখানেক আগে গত সেপ্টেম্বরে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে ৩-২ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ জিতেছিল টাইগাররা। এরপর আর কোনো টি-টোয়েন্টি সিরিজ জিততে পারেনি টাইগাররা। আবুধাবিতে অনুষ্ঠিত গত বিশ্বকাপের গ্রুপপর্বে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষেই জয় পেয়েছিল টাইগাররা। এছাড়া স্কটল্যান্ডের বিপক্ষেও ৬ রানে হেরেছে তারা। গ্রুপপর্বে উত্তীর্ণ হয়ে সুপার টুয়েলভ পর্বে একটি ম্যাচেও প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি নাইম শেখরা। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১৭২ রানের টার্গেট দিয়েও হেরেছে ৫ উইকেটে। পরের ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২০ ওভারে সংগ্রহ করেছে মাত্র ১২৪ রান, যা ৮ উইকেট হাতে রেখেই ইংলিশরা তুলে নিয়েছে। ওয়েস্ট ইন্ডিজের দেয়া ১৪৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে যোগ করেছে মাত্র ১৩৯ রান। চতুর্থ ম্যাচে গড়েছে লজ্জার রেকর্ড। প্রোটিয়াদের বিপক্ষে অলআউট হয়েছে মাত্র ৮৪ রানে। ঘরের মাঠে ৪-১ ব্যবধানে যে অস্ট্রেলিয়াকে হারিয়েছে তাদের বিপক্ষে বিশ্বমঞ্চে করেছে মাত্র ৭৩ রান। বিশ্বকাপ শেষে পাকিস্তানের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের আয়োজন করেছিল বিসিবি। এই সিরিজেও সফরকারীদের বিপক্ষে হোয়াইটওয়াশ হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদরা।

চলতি বছরের শুরুতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের পর টি-টোয়েন্টি সিরিজ নিয়ে বেশ উচ্ছ¡সিত ছিল টাইগাররা। প্রথম ম্যাচে ১৫৬ রানের টার্গেট দিয়ে শক্তিশালী আফগানিস্তানকে মাত্র ৯৪ রানেই অলআউট করে দিয়েছে স্বাগতিকরা। কিন্তু পরের ম্যাচে ১৯৩ রানের টার্গেটের পরও ৭ উইকেটের জয় নিশ্চিত করে বাংলাদেশকে সিরিজ জয়ের স্বাদ নিতে দেয়নি সফরকারীরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App