টিসিবির পণ্যে অনিয়ম করলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী

আগের সংবাদ

এবার প্রিয়াঙ্কাকে নিয়ে বনেজঙ্গলে যেতে চান ব্রেয়ার গ্রিলস

পরের সংবাদ

লিঙ্গভেদের তোয়াক্কা না করে ধুতি-পাঞ্জাবিতে স্বস্তিকা

প্রকাশিত: আগস্ট ২, ২০২২ , ১২:০৭ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২, ২০২২ , ১২:১৩ অপরাহ্ণ

পর্দায় তিনি আপাদমস্তক সনাতনী নারী, ‘শ্রীমতী’। বাস্তবে তারই ‘পুরুষালি’ বেশবাস! স্বস্তিকা মুখোপাধ্যায়। যিনি হারতে শেখেননি! তার অভিযোগ, বিনোদন দুনিয়ার রাজনীতিতে তিনি নাকি কোণঠাসা। সেই অভিনেত্রীরই নয়া রূপ দেখে চমকে গিয়েছে রবিবাসরীয় সন্ধ্যা! ‘বিবি’ স্বস্তিকা এ দিন পোশাকশিল্পী অভিষেক রায়ের সৌজন্যে ‘বাবু’! কী ভাবে? কালো বেনিয়ান পাঞ্জাবি আর দুধসাদা চুনোট ধুতিতে। পায়ে কোলাপুরি চটি। নাক, গলা, আঙুলে ঝলমলে পাথরের মিনাকারি গয়না। স্বস্তিকা অনন্যা।

লিঙ্গভেদ মুছার বার্তা দিতে চেয়েছেন বলে একটি গণমাধ্যমের সাক্ষাৎকারে জানিয়ে স্বস্তিকা বলেন- ইদানীং, পুরুষ অনায়াসে নারীর জন্য তৈরি বারোহাতি শাড়িতে নিজেকে জড়াচ্ছেন! দাড়ি-গোঁফ শোভিত চেহারাতেই ঘাড়ের কাছে হাতখোঁপা। তারা পারলে নারী নয় কেন? আর এমন বৈপ্লবিক বার্তা তো স্বস্তিকাই দিতে পারেন! তাই তাকেই মনের মতো করে সাজিয়েছেন ‘পুরুষালি’ পোশাকে। যদিও এর আগে লিঙ্গসাম্যের কথা একাধিক বার বলেছেন সাংসদ-অভিনেত্রী মিমি চক্রবর্তীও। নুসরাত জাহানও ‘গৌরবের মাস’ এ তার ব্যক্তিগত দুই রূপসজ্জা শিল্পীর সমর্থনে বার্তা দিয়েছিলেন। তবে মিমি বা নুসরাত পর্দার ‘শ্রীমতী’র মতো পুরুষবেশ ধারণ করেননি।

স্বস্তিকা মুখোপাধ্যায়

অভিষেক নিজে সর্বদা কালো পাঞ্জাবি পরেন। কালো ওর প্রিয় রং। তাই কি একই রং স্বস্তিকার পরনেও? শিল্পীর কথায়, বার্তা দেওয়ার একাধিক রঙের মধ্যে কালোও ছিল। সাদা-কালো জুটিও আজীবনের। তাই কালো পাঞ্জাবির সঙ্গে মানানসই চুনোট ধুতির পাড়ে সূক্ষ্ম কালো সুতোর কাজ। তথাকথিত ধাক্কাপাড় নয় কিন্তু। এই সাজে স্বস্তিকা নিন্দিত না নন্দিত? অভিষেকের দাবি, প্রথমে সবাই থমকে গিয়েছিলেন। কিন্তু স্বস্তিকা তো স্বস্তিকাই। তাই নিজের জোরে সবার হাততালি আদায় করে নিয়েছেন। নায়িকা নিজে কী বলছেন? স্বস্তিকার মতে, নারী প্রতি দিনই দেবী। অস্বীকার করার উপায় নেই। বিশ্বাস করুন, আমরা শক্তিশালী। এর জন্য যাচাইয়ের প্রয়োজন নেই।’ সুত্র : আনন্দবাজার পত্রিকা।

টিআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়