তীরে এসে তরী ডুবাল বাংলাদেশ, জিম্বাবুয়ের সিরিজ জয়

আগের সংবাদ

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে পেলোসি

পরের সংবাদ

মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিকৃত করেছে দেশ বিরোধীরা: ডা. দীপু মনি

প্রকাশিত: আগস্ট ২, ২০২২ , ৯:০০ অপরাহ্ণ আপডেট: আগস্ট ২, ২০২২ , ৯:০০ অপরাহ্ণ

শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি বলেছেন, মুক্তিযুদ্ধের বিরোধীরা দেশের মধ্যে ক্ষমতায় থেকে দেশের ইতিহাসকে বিকৃত করেছে। মুক্তিযুদ্ধের স্বপক্ষের কণ্ঠ রোধ করেছে। এ কারণে দেশের মুক্তিযুদ্ধকে বিশ্বের সামনে তুলে ধরার কথা ছিল সেটি সম্ভব হয়নি।

মঙ্গলবার (২ আগস্ট) জাতীয় যাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে ইংরেজি ভাষায় লিখিত ‘ড. আলিম অ্যা মার্টার অব ১৯৭১’ বইটির প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই মন্তব্য করেন।

বইটির লেখা ও সম্পাদনা করেছেন শহীদজায়া শ্যামলী নাসরিন চৌধুরী এবং অনুবাদ করেছেন মানসী কায়েস ও ফারাহ নাজ।

এসময় দীপু মনি বলেন, দেশের শত্রুদের এসব খারাপ কীর্তি ছাড়াও আমাদের মুক্তিযুদ্ধকে বিশ্বের সামনে যেভাবে তুলে ধরা দরকার ছিল সেভাবে তুলে ধরতে পারিনি তার আরেকটি বড় কারণ হলো ভাষা। আমাদের মাতৃভাষায় দেশের স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ নিয়ে অনেক সাহিত্য রচিত হয়েছে কিন্তু, সেগুলো অনুবাদ হয়নি বা ইংরেজিতে লেখা হয়নি।

তিনি আরো বলেন, আমরা ‘৭২ এর সংবিধানের কাছাকাছি বর্তমানে যতটুকু যেতে পেরেছি তার থেকেও এখনো অনেকদূর যাওয়ার বাকি আছে। এখনো পাকিস্তানি মনমানসিকতার মানুষ আমাদের চারদিকে রয়েছে। তাই সার্বিক শুদ্ধতার দিকে নিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে আমাদের।

মূখ্য আলোচকের বক্তব্যে বাংলাদেশ মেডিকেল রিসার্স কাউন্সিলের চেয়ারম্যান মুক্তিযোদ্ধা অধ্যাপক ড. সৈয়দ মুদাচ্ছের আলী বলেন, মুক্তিযুদ্ধকে ভালোভাবে জানতে ও বিদেশে মুক্তিযুদ্ধের ঘটনাগুলো জানাতে ও প্রভাব বিস্তারে বইগুলো ইংরেজিতে লিখতে হয়। শহীদ আলিম চৌধুরীকে নিয়ে লেখা এই বইটি মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

যুদ্ধাপরাধের সাথে জড়িতরা যেসব সংগঠনের সাথে সম্পৃক্ততা ছিল সেসব সংগঠনকে নিষিদ্ধ করার আহ্বান জানান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে অন্যানের মতো বক্তব্য রাখেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি মুক্তিযোদ্ধা শাহরিয়ার কবির, সম্প্রীতি বাংলাদেশের আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা পীযূষ বন্দ্যোপাধ্যায়, এবং একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা কাজী মুকুল প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়