নিউজ ফ্ল্যাশ

আগের সংবাদ

বাসায় নিষিদ্ধ মাদক: জাকার্তা থেকে কূটনীতিককে ঢাকায় ফেরত

পরের সংবাদ

নওফেলের হুঁশিয়ারিতে চবিতে ছাত্রলীগের অবরোধ প্রত্যাহার

প্রকাশিত: আগস্ট ২, ২০২২ , ১১:২৭ পূর্বাহ্ণ আপডেট: আগস্ট ২, ২০২২ , ২:৫২ অপরাহ্ণ

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের হুঁশিয়ারিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পূর্ণাঙ্গ কমিটি পুনর্গঠনের দাবিতে ডাকা অবরোধ প্রত্যাহার করেছে ছাত্রলীগ। তবে তারা বলছে আজ মঙ্গলবার (২ আগস্ট) দাবি মেনে নেয়ার আশ্বাসে বেলা সাড়ে ১১টার দিকে অবরোধ তুলে নেয় ছাত্রলীগের একাংশের নেতাকর্মীরা।

দুদিন ধরে অবরোধের ফলে শার্টল ট্রেন ও বিশ্ববিদ্যালয়ের বাস বন্ধ ছিল। তবে আজ সকালে বিশ্ববিদ্যালয়ের ফটক খোলা রেখেই অবরোধ করেন নেতাকর্মীরা।

পাশাপাশি ছাত্রলীগের একাংশের ডাকা অবরোধের কারণে আজও ক্লাস-পরীক্ষাও স্থগিত করা হয়। সকালে বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক চৌধুরী আমির মোহাম্মদ মুছা বলেন, শাটল ট্রেন চলাচল না করলে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে আসতে পারবেন না। তাই আজও ক্লাস স্থগিত রয়েছে। পরীক্ষার বিষয়ে বিভাগীয় সভাপতি সিদ্ধান্ত নেবেন।

জানা গেছে, মঙ্গলবার বেলা ১১টায় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী একটি ফেসবুক পোস্ট শেয়ার করেন। সেখানে তিনি লেখেন, ‘ছাত্র সংগঠনের পদপদবীর বিষয়ে কোনো দাবি-দাওয়া থাকলে সংগঠনের যেকোনো কর্মী, নেতৃবৃন্দের সঙ্গে আলোচনা করতে পারে। কোনো সাংগঠনিক দাবি থাকলে সেটি সংগঠনকে সঙ্গে নিয়ে সমাধান করা যায়। কিন্তু সাংগঠনিক বিষয় নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিনষ্ট করা, ভাংচুর করা, অপহরণ করা, অপরাধের হুমকি দেয়া, হত্যার হুমকি দেয়া কোনোভাবেই ছাত্র সংগঠনের আদর্শিক কর্মীর কাজ হতে পারেনা। যারা এসব করছে তারা নিজেদের ব্যক্তি স্বার্থেই অরাজকতা করছে, এদের কাছে সংগঠন বা শিক্ষার মূল্য আছে বলে মনে হয় না। নিজেদের সাংগঠনিক দাবিতে অপরাধমূলক সহিংসতা যারা করছে, তাদের বিষয়ে সংগঠন এবং শিক্ষা প্রতিষ্ঠানের অত্যন্ত কঠোর হওয়া প্রয়োজন।’ এর কিছুক্ষণ পরই অবরোধ প্রত্যাহার করে তারা।

আন্দোলনকারী ছাত্রলীগ নেতা মো. দেলোয়ার বলেন, আমরা আমাদের আন্দোলন প্রত্যাহার করে নিয়েছি। আমাদের নেতা শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী যেহেতু আমাদের পদবঞ্চিত হওয়ার বিষয়ে জানতে পেরেছেন সেহেতু আমাদের আর চাওয়ার কিছু নেই। উনি যেটা ভালো মনে করেন সেটা আমরা মেনে নিব। আমরা ভবিষ্যতে আর আন্দোলন করব না।

গত রোববার মধ্যরাতে শাখা ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করে কেন্দ্রীয় ছাত্রলীগ। কমিটি ঘোষণার পর পরই পদ বাণিজ্য ও অছাত্রদের রাখার অভিযোগে এনে বিশ্ববিদ্যালয়ের মূল ফটকে তালা ঝুলিয়ে আন্দোলন করে পদবঞ্চিতরা। পরবর্তীতে তারা পাঁচ দফা দাবি উত্থাপন করে অনির্দিষ্টকালের অবরোধের ডাক দেয়।

ডি- এইচএ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়