×

আন্তর্জাতিক

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে পেলোসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ আগস্ট ২০২২, ০৯:১৭ পিএম

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে পেলোসি

তাইওয়ানের মাটিতে যুক্তরাষ্ট্রের ন্যান্সি পেলোসি। ছবি: বিবিসি

চীনের হুমকি উপেক্ষা করে তাইওয়ানে পেলোসি

ন্যান্সি পেলোসি। ফাইল ছবি

মার্কিন যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি তাইওয়ানে নেমেছেন।

এই স্ব-শাসিত দ্বীপে মঙ্গলবার (২ আগস্ট) রাতে মিসেস পেলোসির বিতর্কিত সফরের ঠিক আগে তাইওয়ান থেকে চীনা মূল ভূখণ্ডকে বিভক্তকারী সীমারেখায় চীন যুদ্ধবিমান পাঠিয়েছে। খবর বিবিসি

[caption id="attachment_360892" align="aligncenter" width="860"] তাইওয়ানের মাটিতে যুক্তরাষ্ট্রের যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি: বিবিসি[/caption] এই নিয়ে রাশিয়া তীব্র নেতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে। ক্রেমলিন  মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের জানান, যদিও পেলোসি তাইওয়ান ভ্রমণ করবেন নাকি তা এখনও নিশ্চিত নয়, কিন্তু তাইওয়ানের সম্ভাব্য সফর সম্পর্কে সবকিছুই সম্পূর্ণ উস্কানিমূলক হবে।

এদিকে চীনের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম নিশ্চিত করেছে, তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে চীনা যুদ্ধবিমান। প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সু-৩৫ যুদ্ধবিমান তাইওয়ান প্রণালী অতিক্রম করছে।

এর আগে চীনা বাহিনী ঐ এলাকায় তাজা গোলাবারুদ ব্যবহার করে সামরিক মহড়াও চালিয়েছে। চীনা সামরিক বাহিনীর পূর্বাঞ্চলীয় কমান্ড অনলাইনে একটি ভিডিও পোস্ট করে বলেছে, তারা "যে কোনো ঘটনার জন্য সম্পূর্ণ প্রস্তুত।"

ন্যান্সির এই সফর, হোয়াইট হাউস যাতে সরাসরি কোন সমর্থন দেয়নি, গত কয়েক দশকের মধ্যে কোন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তার প্রথম তাইওয়ান সফর এটি।

কংগ্রেসের স্পিকার মার্কিন সরকারের তৃতীয় সর্বোচ্চ পদ এবং মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পরই পেলোসির অবস্থান। তিনি বেইজিং সরকারের দীর্ঘদিনের এক সমালোচক।

চীন বারবার করে এই সফরের বিরুদ্ধে সতর্ক করে আসছে এবং মঙ্গলবার বলেছে, এই সফরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে "মূল্য দিতে হবে।"

তাইওয়ান একটি স্বশাসিত দ্বীপ, তবে চীন একে নিজস্ব ভূখণ্ড হিসেবে দাবি করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App