×

সাহিত্য

বাংলা একাডেমির ১০ দিনব্যাপী গ্রন্থালোচনা শুরু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০১ আগস্ট ২০২২, ০৬:৪৮ পিএম

বাংলা একাডেমির ১০ দিনব্যাপী গ্রন্থালোচনা শুরু

শোকাবাহ আগস্ট উপলক্ষ্যে বাংলা একাডেমির ১০দিন ব্যাপী গ্রন্থালোচানার প্রথম দিনে বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসিরুদ্দিন ইউসুফসহ অন্যরা। ছবি: ভোরের কাগজ

বাংলা একাডেমির ১০ দিনব্যাপী গ্রন্থালোচনা শুরু

ছবি: ভোরের কাগজ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোকদিবস স্মরণে ১০দিন ব্যাপী গ্রন্থালোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে বাংলা একাডেমি।

সোমবার (১ আগস্ট) বেলা ১১টায় একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে ড. মযহারুল ইসলাম রচিত 'বঙ্গবন্ধু শেখ মুজিব' শীর্ষক গ্রন্থ আলোচনা মধ্য দিয়ে এই গ্রন্থালোচনা শুরু হয়।  গ্রন্থটির আলোচনা করেন বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও চলচ্চিত্রকার নাসিরুদ্দিন ইউসুফ।

বাংলা একাডেমির পরিচালক নূরুন্নাহার খানমের সঞ্চালনায় অনুষ্ঠানে সূচনা বক্তব্যে বাংলা একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেন, বাংলা একাডেমি ১০ দিন ধরে যে বইগুলোর আলোচনা করবে সে আলোচনাগুলো শুনলে বই সম্পর্কে জানার পাশাপাশি বঙ্গবন্ধু সম্পর্কে ধারণা বড় করা সম্ভব হবে। বঙ্গবন্ধুকে স্মরণে রাখা আমাদের নৈতিক দায়িত্ব। এই দায়িত্বকে ধারণ করে আমরা নিজেদের ও পরবর্তী প্রজন্মকে তৈরি করবো৷

[caption id="attachment_360741" align="aligncenter" width="700"] ছবি: ভোরের কাগজ[/caption]

সভাপতির বক্তব্যে বাংলা একাডেমির মহাপরিচালক নুরুল হুদা বলেন, বাংলা একাডেমি ও সরকারের সরাসরি প্রণোদনায় আজকে থেকে স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, জাতীয়তা সংক্রান্ত আলোচনার মূল কেন্দ্রে উঠে এসেছেন বঙ্গবন্ধু শেষ মুজিবুর রহমান। বাঙালির গণসত্তাকে জাতিসত্তায় রূপান্তরে বঙ্গবন্ধুর ঐতিহাসিক অভিযাত্রাকে মযহারুল ইসলাম বঙ্গবন্ধুর জীবদ্দশাতেই লিপিবদ্ধ করে গেছেন।

অনুষ্ঠানে অন্যান্যের মতো উপস্থিত ছিলেন আগামী প্রকাশনীর প্রকাশক ওসমান গনি, বাংলা একাডেমির সচিব এ.এইচ.এম. লোকমান প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App