রাজধানীর বসিলায় ইসলামী চক্ষু হাসপাতাল উদ্বোধন

আগের সংবাদ

আলফাডাঙ্গায় সাংবাদিক পেটালেন পৌর মেয়রের ভাই

পরের সংবাদ

দুর্গাপূজার মধ্যেই এসএসসি পরীক্ষা নিয়ে অসন্তোষ

প্রকাশিত: আগস্ট ১, ২০২২ , ৯:১২ অপরাহ্ণ আপডেট: আগস্ট ১, ২০২২ , ৯:১২ অপরাহ্ণ

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার মধ্যে সরকার চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার সূচি ঘোষণা করেছে। রবিবার (১ জুলাই) রাতে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার রুটিন প্রকাশের পর এই তথ্য সামনে চলে এসেছে।

সংশ্লিষ্টরা বলেছেন, করোনা, বন্যার কারণে কয়েক দফা পিছিয়ে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা নেয়ার জন্য সূচি প্রকাশ করা হয়েছে। এতে মাত্র ১২ দিনে অর্থাৎ ১৫ সেপ্টেম্বর শুরু হয়ে ১ অক্টোবর লিখিত পরীক্ষা শেষ করার কথা বলা হয়েছে। কিন্তু ১ অক্টোবর দুর্গাপূজার মহাষষ্ঠী পূজা। এদিন দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস পালিত হবে। পূজা শুরুর দিনে উচ্চতর গণিতের পরীক্ষাসূচি প্রকাশ করায় দেশজুড়ে সনাতন সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ ছড়িয়ে পড়েছে।

জানতে চাইলে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার ভোরের কাগজকে বলেন, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে চিঠি দেয়ার প্রস্তুতি নিচ্ছি।

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার ভোরের কাগজকে বলেন, আগামী ১ অক্টোবর দুর্গাপূজার ষষ্ঠী পূজা অনুষ্ঠিত হবে। দূর্গা পূজার সরকারি ছুটি ৫ অক্টোবর অর্থাৎ দশমীর দিন। তাই ১ অক্টোবর পরীক্ষা নেয়ায় ক্ষেত্রে কোনো জটিলতা দেখছি না। পরীক্ষা পেছাতে হলে অনেক দেরি হয়। আর পরীক্ষাটা আগে হয়ে গেলে পূজার মূল আকর্ষণ দশমির দিন তারা ফ্রি থাকবে।

জানা গেছে, আগামী ১ অক্টোবর থেকে আনুষ্ঠানিকতা শুরু হয়ে চলবে ৫ অক্টোবর পর্যন্ত। সরকারি ছুটির তালিকা অনুসারে ৫ অক্টোবর অর্থাৎ দশমী পূজার দিন ছুটি। যদিও ২০২২ খ্রিষ্টাব্দের মাধ্যমিক স্কুল ছুটির তালিকা অনুসারে ১ অক্টোবর থেকে ৮ অক্টোবর পর্যন্ত দেশের সরকারি বেসরকারি মাধ্যমিক স্কুল দুর্গাপূজা, ঈদে মিলাদুন্নবী, লক্ষ্মীপূজা ও প্রবারণা পূর্ণিমা উপলক্ষে ছুটি। এরই মধ্যে গত রবিবার এসএসসি পরীক্ষার সূচি প্রকাশের পরই সনাতন ধর্মাবলম্বী অভিভাবকরা উচ্চতর গণিত পরীক্ষার তারিখ নিয়ে আপত্তি তোলেন।

এ পরীক্ষাটি একদিন এগিয়ে আনার দাবি জানাচ্ছেন তারা। তাদের মতে, যেদিন চলতি বছরের দুর্গাপূজা শুরু হবে সেদিন অর্থাৎ ১ অক্টোবর এসএসসির উচ্চতর গণিত পরীক্ষা। সঙ্গত কারণে এইদিনের পরীক্ষাটি একদিন এগিয়ে ৩০ সেপ্টেম্বরে নেয়ার দাবি জানাচ্ছেন। কারণ পূজার শুরুর দিন উচ্চতর গণিত পরীক্ষা হওয়ায় শিক্ষার্থীদের পূজার আনন্দ ম্লান হয়ে যাবে। তাই একদিন এগিয়ে ৩০ সেপ্টেম্বর (শুক্রবার) বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষা নেয়ার দাবি জানিয়েছেন অভিভাবকরা। ইতোমধ্যে ১ অক্টোবরের উচ্চতর গণিত পরীক্ষা একদিন এগিয়ে বা কয়েকদিন পেছানোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে।

এসআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়